শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এভিন্স টেক্সটাইলসের ১১৪ কোটি টাকার শেয়ার লেনদেন

যাযাদি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৫
এভিন্স টেক্সটাইলসের ১১৪ কোটি টাকার শেয়ার লেনদেন

বস্ত্র খাতের তালিকাভুক্ত কোম্পানি এভিন্স টেক্সটাইলস লিমিটেডের গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৭ কোটি ১৯ লাখ ৪৮ হাজার ১৭৮ শেয়ার লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ১১৪ কোটি ৬৫ লাখ ৪০ হাজার টাকা। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির শেয়ার লেনদেন বেড়েছে ২১ দশমিক ১৩ শতাংশ। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত ১৪ জানুয়ারি কোম্পানিটির শেয়ারদর ছিল ১২ টাকা। সর্বশেষ গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ১৭ টাকা ২০ পয়সায়।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) এভিন্স টেক্সটাইলসের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ২৬ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৫৩ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে এভিন্স টেক্সটাইলস বিনিয়োগকারীদের জন্য ২ দশমিক ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ১২ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ১২ টাকা ৬৬ পয়সা।

২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এভিন্স টেক্সটাইলস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল দশমিক শূন্য ১ পয়সা। ওই বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ১২ টাকা ৭৭ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ৯ পয়সা।

২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এভিন্স টেক্সটাইলস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক শূন্য ১ পয়সা। এর আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস হয়েছিল ১৯ পয়সা।

২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল এভিন্স টেক্সটাইলস। ২০১৮-১৯ হিসাব বছরে মোট ১২ শতাংশ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটি শেয়ারহোল্ডাররা। এর মধ্যে ২ শতাংশ নগদ ও বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৭-১৮ হিসাব বছরে কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। আগের হিসাব বছরে ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন সাড়ে ৩৫০ কোটি ও পরিশোধিত মূলধন ১৮২ কোটি ৯৫ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৪৮ কোটি ৬২ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ২৯ লাখ ৫২ হাজার। এর মধ্যে ৩৬ দশমিক ৬৭ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৪ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে বাকি ৩৯ দশমিক ৩৩ শতাংশ শেয়ার রয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে