শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

স্পট মার্কেটে দুই কোম্পানি ও এক ফান্ড

যাযাদি ডেস্ক
  ০৪ মার্চ ২০২৪, ১২:৫২
স্পট মার্কেটে দুই কোম্পানি ও এক ফান্ড

নির্ধারিত রেকর্ড ডেটের আগে স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি ও এক ফান্ড। সিকিউরিটিজ তিনটি হলো গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড ও ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড।

আজ ও আগামীকাল এসব সিকিউরিটিজ কেবল স্পট মার্কেটে লেনদেন হবে। এ দুদিন ব্লক মার্কেটের লেনদেনও স্পট সেটলমেন্ট সাইকেলের মাধ্যমে নিষ্পত্তি করা হবে। রেকর্ড ডেটের কারণে ৬ মার্চ এ দুই কোম্পানি ও এক ফান্ডের লেনদেন বন্ধ থাকবে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স: সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বীমা খাতের কোম্পানি গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ১১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৭ টাকা ৩০ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৩ টাকা ১৮ পয়সায়।

রিলায়েন্স ইন্স্যুরেন্স: সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে ৩১ মার্চ বেলা ১১টায় রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে এজিএম আহবান করা হয়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬ টাকা ৫৬ পয়সা।

রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড: ফান্ডটির ট্রাস্টি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ইউনিটহোল্ডারদের জন্য দশমিক ৮০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় ফান্ডটির ইউনিটপ্রতি লোকসান হয়েছে ১৪ পয়সা। ক্রয়মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিটপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ৮৮ পয়সায়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে