রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ফিফা ফ্রেন্ডলি সিরিজে সিশেলসের বিপক্ষে বাংলাদেশের জয়

যাযাদি ডেস্ক
  ২৫ মার্চ ২০২৩, ১৮:৫৯
ফিফা ফ্রেন্ডলি সিরিজে সিশেলসের বিপক্ষে বাংলাদেশের জয়

পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি সিরিজের প্রথম ম্যাচ জিতেছে বাংলাদেশ। শনিবার (২৫ মার্চ) সিলেট জেলা স্টেডিয়ামে বাংলাদেশ ১-০ গোলে হারিয়েছে দেশটিকে। ম্যাচের একমাত্র গোলটি করেছেন ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার তারিক রায়হান কাজী।

এ ম্যাচে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের লাল-সবুজ জার্সিতে খেলার স্বপ্নপূরণ হয়েছে নাইজেরিয়ার নাগরিকত্ব ত্যাগ করে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলের। ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরু থেকে কিংসলেকে মাঠে নামান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। আমিনুর রহমান সজিবের বদলে তাকে মাঠে নামানো হয়।

কিংসলে দুই বছর আগে বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। এর মধ্যে বসুন্ধরা কিংসের জার্সিতে তিনি এএফসি কাপের দুটি ম্যাচ খেললেও তার স্বপ্ন ছিল জাতীয় দলের জার্সিতে মাঠে নামা। গত সাফ চ্যাম্পিয়নশিপের আগে প্রাথমিকদলে কিংসলেকে ডেকেছিলেন ওই সময়ের কোচ অস্কার ব্রুজোন। তবে কিছু কাগজ-পত্রের ঘাটতি থাকায় বাফুফে তাকে খেলানোর ঝুঁকি নেননি। অবশেষ সব আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর লাল-সবুজ জার্সিতে অভিষেক হলো তার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বে আবাহনীর জার্সিতে স্থানীয়দের মধ্যে সর্বাধিক ৭ গোল করেছেন কিংসলে।

প্রথমার্ধের শুরু থেকেই বাংলাদেশ প্রাধান্য নিয়ে খেললেও গোলের দেখা মিলছিল না। অবশেষে সেই কাঙ্ক্ষিত গোলটি আসে ৪৩ মিনিটে। বক্সের বাইরে জামাল ভূঁইয়ার নেওয়া ফ্রি-কিক ছিল লাল-সবুজ জার্সিধারীদের গোলের উৎস। জামালের ফ্রি-কিক হেডে ক্লিয়ার করতে চেয়েছিলেন সিশেলসের ডিফেন্ডার ব্র্যান্ডন মলে। কিন্তু বল চলে যায় বাংলাদেশ ডিফেন্ডার তারিক কাজীর কাছে। তিনি নিখুঁত হেডে বল জড়িয়ে দেন অতিথি দলটির জালে।

নিজের অভিষেক ম্যাচে গোলের সুযোগও পেয়েছিলেন কিংসলে। ৬১ মিনিটে মতিন মিয়ার বাড়িয়ে দেওয়া বলটি যখন ধরেছিলেন এলিটা কিংসলে তখন তার সামনে কেবল সিশেলসের গোলরক্ষক আলভিন মিচেল। ইতিহাস গড়া ম্যাচে গোল করে সেই ইতিহাসে আরও রং ছাড়ানোর সুবর্ণ সুযোগটি কাজে লাগাতে পারেননি কিংসলে। যে শটটি তিনি নিলেন সেটা চলে যায় ক্রসবারের ওপর দিয়ে।

৮৭ মিনিটে বক্সের বাইরে থেকে ডন ম্যাক্সিমের ফ্রি-কিকে বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো পরাস্ত হলেও বল বাইরে চলে যায় ক্রসবারে লেগে। বেঁচে যায় বাংলাদেশ। পরের মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ এসেছিল সেই এলিটা কিংসলের মাধ্যমে। কিন্তু তার নেওয়া শট রুখে দেন সিশেলস গোলরক্ষক। সিরিজের দ্বিতীয় ম্যাচ ২৮ মার্চ।

বাংলাদেশ একাদশ

আনিসুর রহমান জিকো, তারেক রায়হান কাজী, সাদ উদ্দিন, রিমন হোসাইন, তপু বর্মণ, মো. সোহেল রানা (জনি), রাকিব হোসেন (সুমন রেজা), সোহেল রানা, জামাল ভূঁইয়া (মতিন মিয়া), মজিবুর রহমান জনি (রবিউল) ও আমিনুর রহমান সজিব (এলিটা কিংসলে)।

যাযাদি/এস এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে