রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

দারুণ জয় নতুন স্পেনের 

যাযাদি ডেস্ক
  ২৬ মার্চ ২০২৩, ১০:০৭
ছবি: সংগৃহীত

ফাবিয়ান রুইসের ক্রসে হেডে বল জালে জড়িয়ে আন্তর্জাতিক অভিষেককে স্মরণীয় করে তোলেন হোসেলু। এসপানিওলে খেলা ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড দ্বিতীয় গোল পেয়ে যান পরের মিনিটেই, তার বাঁ পায়ের শট ঠেকাতে পারেনি নরওয়ে গোলরক্ষক।

এদিকে আরো বেশ কিছু আক্রমণ চালালেও ফিনিশিংয়ের ব্যর্থতায় গোল পাওয়া হয়নি নরওয়ের। আক্রমণভাগে মিস করেছে আর্লিং হলান্ডকে।

বিশ্বকাপের তিক্ত অভিজ্ঞতা পেছনে ফেলে ঘুরে দাঁড়াল স্পেন। নতুন রূপের স্প্যানিশ এই দলটা জয় দিয়েই শুরু করল নতুন অধ্যায়। ইউরোর বাছাইপর্বে নরওয়েকে ৩-০ গোলে হারাল স্পেন। নতুন কোচ, নতুন অধিনায়ক, নতুন পরিকল্পনা আর নতুন এক দল নিয়েও সফল তারা।

গত বিশ্বকাপে মরক্কোর কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল স্পেন। এরপর ব্যাপক পরিবর্তন আসে দলটিতে। ডাগ আউটে লুইস এনরিকের বদলে আসেন লুইস দে লা ফুয়েন্তে। অবসর নেন নিয়মিত অধিনায়ক সের্হিও বুসকেতস, নেতৃত্ব পান দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় মোরাতা। আর বিশ্বকাপ স্কোয়াডে আসে ১৫ পরিবর্তন!

ইউরোর বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে শনিবার এত এত পরিবর্তন নিয়ে নরওয়ের বিপক্ষে মাঠে নামে স্পেন। নতুন স্পেন এইদিন শুরু থেকেই ছিল বেশ উজ্জীবিত, ফলাফল স্বরূপ ১৩তম মিনিটেই পেয়ে যায় গোলের দেখা। জালে বল গড়ান ওলমো। আলেহান্দ্রো বাল্দেকের বানানো বলে শুধু পা ছুঁয়ে জালে জড়ান ওলমো।

অবশ্য দুই মিনিট পরই সমতায় ফিরতে পারত নরওয়ে, তবে এই যাত্রায় স্পেনকে রক্ষা করেন নাচো। ২৯তম মিনিটে আবারো রক্ষা পায় মোরাতার দল, দুর্দান্ত সেভ করে ব্যবধান ধরে রাখেন কেপা আরিসাবালাগা; ফ্রেডরিকের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন চেলসি গোলরক্ষক। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্পেন।

দ্বিতীয়ার্ধেও চলতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণের খেলা, তবে গোলের দেখা পাচ্ছিল না কোনো দলই। এমন সময় মোরাতাকে তুলে নেন স্পেন কোচ, বদলি হিসেবে নামেন হোসেলু। নেমেই ১ মিনিটের ব্যবধানে দু’টি গোল করেন তিনি। দলকে এগিয়ে দেন ৩-০ গোলে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে