শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
walton

যেকোনো মূল্যে টেস্ট সিরিজ জিততে চায় বাংলাদেশ

যাযাদি ডেস্ক
  ০৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৪

নিউজিল্যান্ডের বিপক্ষে স্মরণীয় টেস্ট জয়ের পর রোববার ঢাকায় ফিরেছে বাংলাদেশ দল। অবিস্মরণীয় এক জয়ের পরও ঢাকায় ফেরা ক্রিকেটারদের চোখেমুখে নেই উচ্ছ্বাস। প্রথমবারের মতো ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বপ্নে বিভোর নাজমুল হোসেন শান্তরা। সিলেট টেস্ট জয়ের গুরুত্ব অন্যরকম। সাকিব আল হাসান, তামিম ইকবাল এবং লিটন দাসের মতো বড় তারকাদের ছাড়াই টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে শুভ সূচনা করেছে টিম বাংলাদেশ। তাই বেশ আত্মবিশ্বাসী স্বাগতিকরা।

বিশ্বকাপের পর দলের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকে। মাঠের বাইরের নানা ইস্যুতেও তৈরি হয়েছিল বিতর্কও। এর মাঝে শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে জয়টাকে বিশেষ প্রাপ্তি হিসেবে দেখছেন হাথুরুসিংহের শিষ্যরা। এখন হোয়াইটওয়াশের স্বপ্নে বিভোর নাজমুল হোসেন শান্তর দল।

প্রথম টেস্ট ম্যাচ হারলেও হয়তো চাপ নিতে চায়না টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের সেরা দল নিউজিল্যান্ড। চলতি সিরিজের দ্বিতীয় ম্যাচ ঢাকায় শুরু ৬ ডিসেম্বর। প্রথম ম্যাচের ভুল শুধরে মিরপুরে ঘুরে দাঁড়াতে মরিয়া কেইন উইলিয়ামসন-টিম সাউদিরা।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে মরিয়া বাংলাদেশ। আর তাই সিলেট থেকে ঢাকা ফিরেই মিরপুর ছুটে গেছেন হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। স্টেডিয়ামে গিয়ে কথা বলেছেন কিউরেটর গামিনি ডি সিলভার সঙ্গে। ব্ল্যাক ক্যাপদের আটকাতে উইকেট নিয়ে কথা হয়েছে তাদের মাঝে। আগামী বুধবার সিরিজের শেষ টেস্টে মুখোমুখি হবে দু’দল।

যেকোনো মূল্যে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে চায় বাংলাদেশ। যে কারণে সিলেট থেকে ঢাকায় ফিরেই হোম অব ক্রিকেট মিরপুরে ছুটে গেছেন টাইগারদের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। হোম অব ক্রিকেটের সবুজ ক্যানভাসে গিয়ে কিউরেটর গামিনির সঙ্গে আলোচনা করতে দেখা গেছে হেড কোচের। তাদের দু’জনার কি নিয়ে আলোচনা হয়েছে তা বুঝতে ক্রিকেট বোদ্ধা হওয়ার প্রয়োজন নেই! প্রথম টেস্ট জিতে এগিয়ে থাকা বাংলাদেশের সামনে সুযোগ ঘরের মাঠে সিরিজ জয়ের। এ জন্য মিরপুরের উইকেটের চরিত্র কেমন হবে তা নিয়েই হয়তো আলোচনাটা সেরেছেন এই দুই লঙ্কান।

ধারণা করা হচ্ছে, সিরিজ জয়ের জন্যে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে স্লো ও লো উইকেট বানানো হতে পারে। যদিও ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, সিলেটের চেয়েও মিরপুরে ব্যাটিংবান্ধব উইকেট বানালে ভালো হবে।

বিকেএসপির সাবেক ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিমের ভাষ্য, ‘বাংলাদেশের ক্রিকেটের ভালো চাইলে, টেস্ট ক্রিকেটারদের এগিয়ে নিতে হলে ভালো উইকেটে খেলতে হবে। আমি মনে করি, মিরপুরের উইকেট ব্যাটিংবান্ধব হলে ভালো। ব্যাটারদের তাতে একটা পরীক্ষা হয়ে যাবে। টেস্ট ম্যাচ হারলেও পরীক্ষা হওয়া উচিত। কারণ একটি দল চাপের মুখে খেলে বড় মঞ্চের জন্য তৈরি হয়।

এদিকে পুরোপুরি ব্যাটিংবান্ধব হবে না মিরপুরের কালো পিচ। তবে কিছুটা যত্ন নিলেই তা স্পোর্টিং উইকেট হতে পারে। যদিও বিষয়টি শতভাগ নির্ভর করছে হাথুরুর চাওয়ার ওপর। ভবিষ্যৎ নাকি বর্তমান, তিনি কি ভাবছেন; তাও চিন্তার বিষয়।

যদিও ক্রিকেট বিশ্লেষক বলছেন, ওয়ানডে বিশ্বমঞ্চে বাজে পারফরম্যান্সের পর নিজের পায়ের নিচের মাটি শক্ত করতে স্লো ও লো উইকেট বানানোর নির্দেশ দিতে পারেন লঙ্কান এই মাইন্ড-মাস্টার। চন্ডিকা হাথুরুসিংহের বাংলাদেশ অধ্যায় নিয়ে সমালোচনার শেষ নেই। রেজাল্ট পেতে শর্টকাট পন্থা অবলম্বনে তিনি সিদ্ধহস্ত। এ জন্য খেলার কোয়ালিটি নষ্ট করতেও ছাড়েননি হেডকোচ। তার কৌশলের কাছে মিরপুর এসে নাকানি-চুবানি খেয়ে গেছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো বড় দল। এই দুই সিরিজ নিয়ে নেতিবাচক কথা হলেও সিলেটে যা করেছেন শান্তরা তা নিয়ে সমালোচনা করার কোনো সুযোগ নেই।

চলতি বছর টেস্ট ক্রিকেটে শতভাগ সফল বাংলাদেশ। আয়ারল্যান্ডের পর ম্যাচ জিতেছে আফগানিস্তানের সঙ্গে। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়টা সব কিছুই ভাবাচ্ছে নতুন করে। স্পোর্টিং উইকেটে কিভাবে মুনশিয়ানা দেখাতে হয় তার প্রমাণ দিয়েছেন শান্ত-তাইজুলরা। মিরপুরেও কি একই ধরনের উইকেটে কিউইদের চ্যালেঞ্জ জানাবে বাংলাদেশ? নাকি আবারও পুরনো কৌশল বেছে নেবেন হাথুরুসিংহে? গামিনির সঙ্গে তার আলাপচারিতায় উঠেছে সেই প্রশ্ন।

বাংলাদেশের ক্রিকেট নিয়ে একটা লম্বা পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন চন্ডিকা হাথুরুসিংহে। সিনিয়র ক্রিকেটারদের নানাবিধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়া হয়তো রাস্তা সহজই করে দিয়েছে লঙ্কান কোচের। এই সিরিজে তরুণ ক্রিকেটারদের দায়িত্ব নিয়ে পারফর্ম করার মানসিকতা বাহবা কুড়িয়েছে সমালোচক মহলে। সেই ধারাবাহিকতা রাখতে মিরপুরে ভালো খেলার বিকল্প নেই। আর এতসব হিসাবের মাঝে বড় ফ্যাক্টর হয়ে উঠতে পারে হোম অব ক্রিকেটের ২২ গজ।

ক্যাপশন: নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচকে সামনে রেখে মিরপুরে টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে কিউরেটর গামিনি ডি সিলভা -ওয়েবসাইট

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে