• মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

জাতির উদ্দেশে মোদি

৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা দেবে ভারত

৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা দেবে ভারত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

করোনাভাইরাস মোকাবিলার অংশ হিসেবে আগামী নভেম্বর পর্যন্ত ভারতের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 'প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা' নামের এই প্রকল্পের আওতায় দরিদ্রতম পরিবারগুলোকে মাথাপিছু পাঁচ কেজি চাল, অথবা গম এবং এক কেজি ডাল সহায়তা দেওয়া হবে। মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এই ঘোষণার পাশাপাশি লকডাউন প্রত্যাহারের সময় দেশবাসীকে আরও সতর্ক থাকার আহ্বান জানান তিনি। সংবাদসূত্র : এবিপি নিউজ, এনডিটিভি

ভারতে করোনাভাইরাসের বিস্তার এখনো ঊর্ধ্বমুখী। সোমবার পর্যন্ত দেশটিতে সাড়ে পাঁচ লাখের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। সংক্রমণ বাড়তে থাকলেও আজ (১ জুলাই) থেকে দ্বিতীয় ধাপে লকডাউন শিথিল শুরু করছে ভারত।

তবে বন্ধ থাকছে ট্রেন, মেট্রো সেবাসহ আন্তর্জাতিক ফ্লাইট। অনেক শিল্পক্ষেত্রেও পুরোদমে কাজ শুরু হচ্ছে না। আবার পরিযায়ী শ্রমিকদের অনেকে বাড়িতে ফিরতে পারলেও কার্যত কর্মহীন হয়ে রয়েছেন। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী অন্ন যোজনার মেয়াদ ৩০ জুন শেষ হওয়ার কথা ছিল। তবে তার আগেই দরিদ্রদের সহায়তার এই প্রকল্পের মেয়াদ আরও পাঁচ মাস বাড়ানোর ঘোষণা দিলেন মোদি।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি বলেন, 'কৃষিক্ষেত্রে সবচেয়ে বেশি কাজকর্ম শুরু হয় জুলাই মাস থেকে। এই সময়ে অন্যান্য শিল্পক্ষেত্রে কাজের পরিমাণ কিছুটা কম থাকে। এছাড়া উৎসব মৌসুমও কার্যত জুলাই থেকে শুরু হচ্ছে। এই সময়ে মানুষের প্রয়োজন ও খরচ বাড়ে। এসব বিষয় বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী অন্ন যোজনার মেয়াদ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এর ফলে নভেম্বর পর্যন্ত দেশের প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্য খাদ্যশস্য পাবে।'

এদিকে, ভারতে মঙ্গলবার আরও প্রায় ১৯ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৮ হাজার ৫২২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে নতুন সংক্রমণের এই সংখ্যা আগের দিনের চেয়ে সামান্য কম। রোববার দেশটিতে ১৯ হাজার ৯০৬ জন করোনা সংক্রমিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে