logo
মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৮ জুলাই ২০২০, ০০:০০  

করোনা মহামারি

লাগামহীন সংক্রমণে ধুঁকছে বিশ্ব

বিশ্বে আক্রান্ত এক কোটি ১৮ লাখ, মৃতু্য পাঁচ লাখ ৪২ হাজার ছাড়িয়েছে করোনার বিরুদ্ধে নেতৃত্বে যুক্তরাষ্ট্র :হোয়াইট হাউস

লাগামহীন সংক্রমণে ধুঁকছে বিশ্ব
নভেল করোনাভাইরাসের লাগামহীন সংক্রমণে ধুঁকছে বিশ্ব। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা এক কোটি ১৮ লাখ ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা 'ওয়ার্ল্ডোমিটার'র তথ্যমতে, বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল ছড়িয়ে পড়া করোনা মহামারিতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ১৮ লাখ পার হয়েছে। এর মধ্যে পাঁচ লাখ ৪২ হাজারের বেশি মানুষের মৃতু্য হয়েছে। এছাড়া চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে প্রায় ৬৮ লাখ। সংবাদসূত্র : এএফপি, সিএনএন, আল-জাজিরা

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। এর মধ্যে চার হাজার ৬৩৪ জনের মৃতু্য হয়েছে। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ বিশ্বজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনো দ্রম্নত বাড়ছে। অন্যদিকে, ইউরোপকে বিপর্যস্ত করে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন করে রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রম্নত বাড়ছে।

জরিপ সংস্থাটির তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৪১ হাজার ছাড়িয়েছে। মৃতু্য হয়েছে এক লাখ ৩২ হাজার ৯৯৩ জনের। আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল।

ব্রাজিলে করোনায় মৃতু্য ৬৫ হাজার ছাড়াল

এদিকে, লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃতু্যর সংখ্যা হুহু করে বাড়ছেই। দেশটিতে এরই মধ্যে ৬৫ হাজারের বেশি মানুষের মৃতু্য হয়েছে। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬২০ জনের মৃতু্য হয়েছে। ফলে এখন পর্যন্ত মারা গেছে ৬৫ হাজারের বেশি। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে একদিনেই আরও ২০ হাজার ২২৯ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ২৮ হাজার ছাড়িয়ে গেছে।

দেশটির রিও ডি জেনেরিও রাজ্যে বার, রেস্টুরেন্ট পুনরায় চালু করার পর থেকেই সংক্রমণ বাড়তে শুরু করেছে। ওই রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ১০ হাজারের বেশি মানুষের মৃতু্য হয়েছে। সোমবার নতুন করে আক্রান্ত হয়েছে ৫৮৭ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রিও ডি জেনেরিওতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ২২ হাজার। উলেস্নখ্য, লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত ব্রাজিলেই আক্রান্ত ও মৃতু্য সবচেয়ে বেশি। এরপরেই রয়েছে পেরু, চিলি এবং মেক্সিকোর মতো দেশগুলো।

করোনার বিরুদ্ধে নেতৃত্ব দিচ্ছে

যুক্তরাষ্ট্র :হোয়াইট হাউস

অন্যদিকে, করোনাভাইরাসের বিরুদ্ধে বৈশ্বিক লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার এমন দাবি করেছে মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর হোয়াইট হাউস। এমন এক সময়ে দেশটি এই দাবি করল, যখন দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের ৩০ লাখ ছাড়িয়েছে, আর মৃতের সংখ্যা এক লাখ ৩০ হাজারের বেশি।

সম্প্রতি বিশ্বে একদিনে সর্বোচ্চ করোনা শনাক্তেরও রেকর্ড তৈরি হয়েছে দেশটিতে। এখনো দেশটির অধিকাংশ রাজ্যে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এমন পরিস্থিতির মধ্যেই সোমবার বিকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেলেইগ ম্যাক ইনানি।

তিনি বলেন, 'আমি মনে করি অদৃশ্য শত্রম্ন করোনার বিরুদ্ধে লড়াইয়ের নেতা হিসেবে পুরো দুনিয়া আমাদের দিকে তাকিয়ে আছে।' কেলেইগ ম্যাক ইনানি এমন সময়ে এ দাবি করলেন, যখন তার নিজ দেশেই নতুন সংক্রমণ নিয়ন্ত্রণে নেই। এমনকি যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচিও মার্কিন কংগ্রেসে দেশটির করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন অতি প্রয়োজনীয় না হলে যেসব দেশের নাগরিকদের তাদের ভূখন্ডে ঢুকতে না দেওয়ার যে ঘোষণা দিয়েছে, সে তালিকাতেও নাম রয়েছে যুক্তরাষ্ট্রেরও।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে