রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

ইউক্রেনে প্যাট্রিয়ট ধ্বংস করে 'মিথ' ভাঙল রাশিয়া

যাযাদি ডেস্ক
  ১২ মার্চ ২০২৪, ০০:০০
ইউক্রেনে প্যাট্রিয়ট ধ্বংস করে 'মিথ' ভাঙল রাশিয়া

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যে অপ্রতিরোধ্য, এমন 'মিথ' ভেঙে ফেলেছে রাশিয়া। দেশটি সম্প্রতি ইউক্রেনের একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের ভিডিও প্রকাশ করেছে। দেশটির হাইপারসনিক 'ইস্কান্দার' ক্ষেপণাস্ত্র (মিসাইল) দিয়ে ওই হামলাটি চালানো হয়। উলেস্নখ্য, একেকটি ইস্কান্দার ক্ষেপণাস্ত্রের দাম প্রায় ছয় মিলিয়ন (৬০ লাখ) মার্কিন ডলার। তবে তা দিয়ে ইউক্রেনের যে প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে, এর দাম ৪০০ মিলিয়ন ডলার থেকে ১.১ বিলিয়ন ডলার পর্যন্ত হতে পারে। তথ্যসূত্র : ডেইলি মেইল, রয়টার্স

ওই ফুটেজে দেখা গেছে, ট্রাকে করে পরিবহণের সময় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা একটি কোয়াড-লঞ্চার্সকে আঘাত হানে রুশ ইস্কান্দার ক্ষেপণাস্ত্র। এতে সেখানে বিশাল একটি বিস্ফোরণের সৃষ্টি হয়। সাম্প্রতিক সময় দোনবাসের যুদ্ধে রাশিয়া বিমান ব্যবহার বৃদ্ধি করেছে। ফলে পাল্টা পদক্ষেপ হিসেবে প্যাট্রিয়ট মোতায়েন করে ইউক্রেন।

ইউক্রেনের পক্ষ থেকে এখনো প্যাট্রিয়ট ধ্বংস হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়নি। তবে ঘটনা সত্যি হলে তা হবে ইউক্রেনের জন্য অনেক বড় আঘাত। কারণ, দেশটির কাছে মাত্র পাঁচটি প্যাট্রিয়ট রয়েছে। ক্ষেপণাস্ত্রসহ প্রতিটি ব্যাটারির দাম এক বিলিয়ন (১০০ কোটি) ডলারেরও বেশি। দেশটিকে প্যাট্রিয়ট দিয়েছে আমেরিকা, নেদারল্যান্ডস ও জার্মানি।

বিভিন্ন রিপোর্ট থেকে জানা গেছে, মূলত দোনেৎস্ক অঞ্চলের পোক্রোভস্ক এলাকায় প্যাট্রিয়ট ব্যবস্থাটিকে শনাক্ত করে রাশিয়ার ড্রোন। এরপরই ইস্কান্দার ব্যবহার করে সেটি উড়িয়ে দেওয়া হয়। প্যাট্রিয়টকে বলা হয় পশ্চিমাদের কাছে থাকা সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। আর এটিই রাশিয়ার প্রথম কোনো প্যাট্রিয়ট ধ্বংসের ঘটনা। এদিকে, রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম 'তাস' দাবি করেছে, হামলায় প্যাট্রিয়টের তিনটি লঞ্চার ধ্বংস হয়েছে। যদিও অন্যসব রিপোর্টে দুটির কথা বলা হয়েছে।

ওডেসায় ১৫টি রুশ ড্রোন ভূপাতিত

করার দাবি ইউক্রেনের

এদিকে, ইউক্রেনের দক্ষিণ ওডেসা অঞ্চলকে লক্ষ্য করে রাশিয়ার ছোঁড়া ২৫টি ড্রোনের ১৫টি গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী। স্থানীয় সময় রোববার রাতে এসব ড্রোন ছোঁড়ে রুশ সেনারা। সোমবার এ তথ্য জানিয়েছেন ইউক্রেনের সামরিক ও আঞ্চলিক কর্মকর্তারা।

এক বিবৃতিতে ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, ওডেসার কৃষ্ণসাগর বন্দরের আকাশে ১০টি শাহেদ ড্রোন ভূপাতিত করা হয়েছে। ওডেসা আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বলেছেন, 'ওডেসা অঞ্চলে রাশিয়ার আরও একটি বড় ধরনের রাত্রিকালীন ড্রোন হামলা। যুদ্ধ দেড় ঘণ্টা ধরে চলেছিল।' এ সময় তিনি আরও বলেন, 'বিমান প্রতিরক্ষা ইউনিটগুলো জটিল কৌশলের মাধ্যমে কৃষ্ণসাগর থেকে আসা শাহেদ ড্রোনগুলোকে মোকাবিলা করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে