রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
হামাসের যুদ্ধবিরতি প্রস্তাব নাকচ

রাফাহতে হামলার পরিকল্পনা অনুমোদন

হামাস যে প্রস্তাব দিয়েছে, তাতে 'অযৌক্তিক' বিষয়বস্তু রয়েছে! হামলার আগে স্পষ্ট পরিকল্পনা দেখতে চায় আমেরিকা
যাযাদি ডেস্ক
  ১৭ মার্চ ২০২৪, ০০:০০
ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস নতুন যুদ্ধবিরতির যে প্রস্তাব দিয়েছে, তাতে 'অযৌক্তিক' বিষয়বস্তু রয়েছে দাবি করে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেই সঙ্গে গাজার সর্বদক্ষিণের নগরী রাফা হতে হামলার পরিকল্পনা অনুমোদন করেছেন তিনি। ইসরাইলি হামলার মুখে গাজার অন্যান্য এলাকা থেকে প্রায় ১০ লাখের বেশি বাস্তুচু্যত ফিলিস্তিনি এখানে আশ্রয় নিয়েছেন। তথ্য সূত্র : আল জাজিরা, টাইমস অব ইসরাইল।

হামাসের পক্ষ থেকে ৪২ দিনের একটি যুদ্ধবিরতির প্রস্তাব পাঠানো হয় ইসরাইলকে। এ নিয়ে শুক্রবার বৈঠকে বসেছিল ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। বৈঠকের পর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, হামাস যে প্রস্তাব দিয়েছে, তাতে 'অযৌক্তিক' দাবি-দাওয়া রয়েছে। নেতানিয়াহু আরও বলেন, রাফাহ শহরকেন্দ্রিক অভিযানের জন্য ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) যে পরিকল্পনা করেছে, তা অনুমোদন করেছে মন্ত্রিসভা। ইসরাইলের প্রধানমন্ত্রীর দপ্তরের বিবৃতিতে আরও বলা হয়েছে, 'যুদ্ধকালীন মন্ত্রিসভা ইসরাইলের অবস্থান নিয়ে 'আলোচনার' পর যুদ্ধবিরতির আলোচনা করতে কাতারে নতুন করে প্রতিনিধি দল পাঠাবে।

উলেস্নখ্য, শুক্রবার হামাস যুদ্ধবিরতির নতুন প্রস্তাব দেয়। এতে তারা জানায়, যুদ্ধবিরতির প্রথম ধাপে অসুস্থ, বৃদ্ধ ও নারী জিম্মিদের মুক্তি দেবে তারা। এর বদলে ইসরাইলকে ৭০০ থেকে এক হাজার ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিতে হবে। যার মধ্যে রয়েছেন যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত ১০০ বন্দি। প্রথম ধাপের পর দ্বিতীয় ধাপে সব জিম্মিকে মুক্তি দেবে হামাস। এরপর স্থায়ী যুদ্ধবিরতির তারিখ ঘোষণা করা হবে। কিন্তু ইসরাইল এই প্রস্তাব প্রত্যাখ্যান করল।

ইসরাইল রাফাতে বড় ধরনের হামলা শুরু করলে ব্যাপক বেসামরিক মানুষের প্রাণহানি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাছাড়া গাজাজুড়ে মানবিক সংকট আরও প্রকট হবে।

ইসরাইলি হামলার অনুমোদন করার প্রেক্ষাপটে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বিয়েরবক এক্সে-এ বলেছেন, রাফাহতে বড় ধরনের হামলা যৌক্তিক হতে পারে না। সেখানে ১০ লাখের বেশি লোক আশ্রয় নিয়েছে। তাদের আর কোথায় যাওয়ার জায়গা নেই। আর লোক যাতে না মরে এবং পণবন্দিরা যাতে মুক্তি পেতে পারে, সেজন্য অবিলম্বে মানবিক অস্ত্রবিরতি প্রয়োজন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে বলেছেন, বেসামরিক নাগরিকদের রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা ছাড়া হামলা চালানো হবে 'রেড লাইন' অতিক্রম করা।

হামলার আগে স্পষ্ট পরিকল্পনা

দেখতে চায় আমেরিকা

ইসরাইলি প্রধানমন্ত্রী রাফা হতে হামলার অনুমতি দেওয়ার পর এর বিরোধিতা করেছে আমেরিকা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন জানিয়েছেন, তারা রাফা হতে হামলা চালানোর কোনো সুস্পষ্ট ও কার্যকর পরিকল্পনা দেখেননি। ইসরাইল যদি রাফা হতে কোনো ধরনের সামরিক অভিযান চালাতে চায়, তাহলে একটি সুস্পষ্ট পরিকল্পনা দেখাতে হবে। শুক্রবার অষ্ট্রিয়া সফরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ কথা জানান বিস্নংকেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে