রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সাগরপথে গাজায় পৌঁছেছে ২০০ টন খাদ্য সহায়তা

যাযাদি ডেস্ক
  ১৭ মার্চ ২০২৪, ০০:০০
গাজা উপকূলে খাদ্যবাহী বার্জ

প্রথমবারের মতো সাগর পথে যাওয়া একটি বার্জ থেকে ত্রাণসামগ্রী নামানো হয়েছে বিধ্বস্ত গাজা উপকূলে। গাজার বিপন্ন মানুষদের জন্য স্প্যানিশ জাহাজ 'ওপেন আর্মস' ২০০ টন খাদ্য সহায়তা নিয়ে মঙ্গলবার সাইপ্রাস ছেড়েছিল। জাতিসংঘ এরই মধ্যে সতর্ক করে বলেছে, গাজা এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে। অনলাইনে পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, বার্জ থেকে ক্রেনে করে খাদ্যবাহী ক্রেটগুলো টেনে লরিতে তোলা হচ্ছে। তথ্যসূত্র : বিবিসি

সড়কপথে ও বিমানযোগে ত্রাণ দেওয়া কঠিন হয়ে পড়ায় সাগরপথে নেওয়াটা কার্যকর হয় কি-না সেটিই দেখা শুরু হলো। সংযুক্ত আরব আমিরাতের সহযোগিতায় 'ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন' (ডাবিস্নউসিকে) চাল, গম, সবজি, প্যাকেটজাত প্রোটিনসমৃদ্ধ খাবার বহনকারী কার্গো নিয়ে এ মিশন পরিচালনা করছে।

গাজায় সচল কোনো বন্দর নেই। সে কারণে ডাবিস্নউসিকে উপকূলে একটি জেটি তৈরি করতে হয়েছে। তবে কীভাবে এসব ত্রাণ বিতরণ করা হবে, তা এখনো পরিষ্কার নয়। ডাবিস্নউসিকের প্রতিষ্ঠাতা সেলিব্রিটি শেফ হোসে আন্দ্রেজ সামাজিকমাধ্যম এক্স-এ লিখেছেন, 'বার্জগুলো থেকে সব খাবার ১২টি লরিতে তোলা হয়েছে। আমরা এটা করেছি।' একই সঙ্গে বলেছেন, পরবর্তী শিপমেন্টে আরও সহায়তা আনা যায় কি না, এটি ছিল তারই একটি পরীক্ষা- 'সপ্তাহে হাজার হাজার টন'।

এদিকে, ইসরাইল এক বিবৃতিতে বলেছে, ওপেন আর্মস নৌযান ও এর কার্গো সাইপ্রাসে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে এবং উপকূলের নিরাপত্তা নিশ্চিত করতে ইসরাইলের ডিফেন্স ফোর্স বা আইডিএফ সেনাদের মোতায়েন করা হয়েছে।

গত মঙ্গলবার জাহাজটি লারনাকার বন্দর ছাড়ার পর থেকেই ত্রাণ সরবরাহের বিষয়টি প্রত্যাশা করা হচ্ছিল। সাগরপথের এ অভিযান সফল হলে আন্তর্জাতিক উদ্যোগের অংশ হিসেবে আরও সহায়তা একইভাবে গাজায় আসার কথা রয়েছে। এসব জাহাজ ওই অঞ্চলে সরাসরি যাওয়ার জন্য নতুন একটি রুট চালু করা হয়েছে সাগরপথে। এছাড়া সাগরপথে উপকূলে আরও ত্রাণ সহায়তা পৌঁছানোর জন্য আলাদাভাবে আমেরিকা একটি ভাসমান ডক তৈরির পরিকল্পনা করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে