রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮

যাযাদি ডেস্ক
  ১৯ মার্চ ২০২৪, ০০:০০

আফগানিস্তানের অভ্যন্তরে একাধিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে পাকিস্তান। সোমবার ভোরে চালানো এসব হামলায় তিন শিশুসহ ৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান সরকার।

এক বিবৃতিতে আফগানিস্তানের তালেবান প্রশাসনের এক মুখপাত্র জবিউলস্নাহ মুজাহিদ বলেন, পাকিস্তান সীমান্তবর্তী খোস্ত ও পাকতিয়া প্রদেশে হামলা দু'টি চালানো হয়েছে। এতে পাঁচ নারী ও তিন শিশু নিহত হয়েছেন।

হামলার তীব্র নিন্দা জানিয়ে একে আফগান সার্বভৌমত্বের লঙ্ঘন বলেছেন তিনি। হামলার বিষয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি পাকিস্তানের সেনাবাহিনী এবং পররাষ্ট্র দপ্তর।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের সীমান্ত অঞ্চলের একজন স্থানীয় সরকারি কর্মকর্তা বলেন, আফগান বাহিনীর পাকিস্তান অঞ্চলকে লক্ষ্য করে হামলার জবাবে পাকিস্তানি সামরিক বাহিনী এই হামলা চালিয়েছে। তিনি আরও বলেছেন, 'সীমান্তে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সংঘর্ষ অব্যাহত থাকায় কুররাম ও উত্তর ওয়াজিরিস্তানের কিছু এলাকা খালি করার জন্য মসজিদে ঘোষণা দেওয়া হয়েছে।'

শনিবার পাকিস্তানের ভূখন্ডের অভ্যন্তরে একটি হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হওয়ার পর এই হামলা চালানো হয়েছে। ওই হামলার জন্য পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিলেন।

আফগানিস্তান-পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) দীর্ঘদিনের ঘাঁটি। বিশ্লেষকরা বলছেন, তালেবানের ক্ষমতায় ফিরে আসার পর থেকে সাবেক উপজাতীয় এলাকায় জঙ্গিরা সাহসী হয়ে উঠেছে।

তবে পাকিস্তানি জঙ্গিদের আশ্রয় দেওয়ার কথা অস্বীকার করেছে তালেবান।

এর আগে ২০২২ সালে তালেবান কর্তৃপক্ষ বলেছিল, আফগান সীমান্তের দিকে পাকিস্তানি সামরিক হেলিকপ্টার হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছিল। তথ্যসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে