রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মোদি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন : তৃণমূল

যাযাদি ডেস্ক
  ১৯ মার্চ ২০২৪, ০০:০০

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন তৃণমূল কংগ্রেসের বিধায়ক সাকেত গোখলে। সোমবার দেশটির নির্বাচন কমিশনে অভিযোগ করেছেন তিনি।

গত রোববার অন্ধ্রপ্রদেশের পালনাডুর চিলাকালুরিপেটেতে একটি নির্বাচনী সমাবেশে যান মোদি। তৃণমূলের অভিযোগ, মোদি ওই সমাবেশে গিয়েছিলেন ভারতীয় বিমান বাহিনীর একটি হেলিকপ্টারে চড়ে। আর তা নিয়েই নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়ে অভিযোগ জানাল তৃণমূল। তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ করেছেন রাজ্যসভার বিধায়ক সাকেত গোখলে।

সামাজিক যোগাযোগের মাধ্যম 'এক্সে' এ সংক্রান্ত একটি পোস্ট দিয়েছেন সাকেত গোখলে। পোস্টে সংবাদ সংস্থা পিটিআইয়ের মোদির খবরের স্ক্রিনশট শেয়ার করেছেন তিনি। খবরে দেখানো হচ্ছে বিমান থেকে নামার পর অভ্যর্থনা জানানো হচ্ছে মোদিকে। এছাড়া মোদির বিরুদ্ধে তার করা অভিযোগপত্রটিও শেয়ার করেছেন তিনি।

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ভোটের প্রচারের জন্য সরকারি পরিবহন, যন্ত্র বা নিরাপত্তারক্ষী ব্যবহার করা যাবে না। তাই তৃণমূলের দাবি, ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার ব্যবহার করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন মোদি। কারণ নির্বাচনের তফসিল ঘোষণার সময় ইসি জানিয়েছিল, আসন্ন লোকসভা ভোটে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

নির্বাচনী প্রচারের জন্য বিমান বাহিনীর হেলিকপ্টার ব্যবহার করার জন্য প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ইসি কোনো ব্যবস্থা নেবে কিনা, সেই প্রশ্নও তুলেছে তৃণমূল। তাদের দাবি, বিমানবাহিনীর হেলিকপ্টার ব্যবহারের জন্য বিজেপি যদি কোনো অর্থও দেয়, সেটাও জানাতে হবে ইসিকে। তৃণমূল আরও জানিয়েছে, মোদি যে আচরণবিধি লঙ্ঘন করেছেন, সেই একই বিধি লঙ্ঘনের জন্য ১৯৭৫ সালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকেও শাস্তির মুখে পড়তে হয়েছিল। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে