সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

গাজায় শতভাগ মানুষ এখন তীব্র খাদ্য সংকটে : বিস্নংকেন

যাযাদি ডেস্ক
  ২০ মার্চ ২০২৪, ০০:০০

ফিলিস্তিনের গাজা ভূখন্ডে মানবিক সহায়তা বাড়ানোর জোর তাগিদ দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন মঙ্গলবার বলেছেন, গাজার সমগ্র জনসংখ্যা 'তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার' সম্মুখীন হচ্ছে। ফিলিপাইনে সরকারি সফরকালে এক সংবাদ সম্মেলনে বিস্নংকেন বলেন, 'গাজার জনসংখ্যার শতভাগ এখন তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে। এটিই প্রথমবারের মতো পুরো জনসংখ্যাকে এত শ্রেণিবদ্ধ করা হয়েছে।' তথ্যসূত্র : এএফপি

বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা 'ইন্টিগ্রেটেড ফুড-সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন' (আইপিসি)-ও বলেছে, দুর্ভিক্ষ-অনাহারে মৃতু্যর ঝুঁকিতে পড়তে পারেন তিন লাখ ফিলিস্তিনি। এই অবস্থায় জরুরি ভিত্তিতে ভূখন্ডটিতে যুদ্ধবিরতি ও ত্রাণসহায়তা নিশ্চিত করতে হবে।

এর আগে, জাতিসংঘের একটি সংস্থা বলেছিল, গাজার ফিলিস্তিনিরা 'দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে' রয়েছে। এমন অবস্থায় গাজার বিপর্যয়কর খাদ্য ঘাটতির মানে আরও ব্যাপক সংখ্যক মানুষের মৃতু্য আসন্ন।

টানা পাঁচ মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় আকাশ ও স্থলপথে হামলা করে চলেছে ইসরাইল। এতে ভূখন্ডটিতে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে। উলেস্নখ্য, কোনো অঞ্চলে ২০ শতাংশ মানুষ খাদ্য সংকটে থাকলেই তাকে দুর্ভিক্ষ বলে বিবেচনা করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে