সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

লিবিয়ায় ৬৫ অভিবাসীর লাশ মিলল গণকবরে

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ০০:০০

লিবিয়ায় অন্তত ৬৫ জন অভিবাসন প্রত্যাশীর লাশে ভরা একটি গণকবর খুঁজে পাওয়া গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংগঠন (আইওএম)।

সংগঠনটি জানায়, কী পরিস্থিতিতে তাদের মৃতু্য হয়েছে এবং তারা কোন দেশের নাগরিক, তা এখনো জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, মরুভূমির মধ্য দিয়ে ভূমধ্যসাগরীয় অঞ্চলে পাচার হওয়ার সময় তারা মারা যায়।

গণকবরটি পাওয়া গেছে দক্ষিণ-পশ্চিম লিবিয়ায়। এই গণকবর খুঁজে পাওয়ার ঘটনায় অন্তত বিস্মিত জানিয়ে আইওএম বলেছে, লিবিয়া বিষয়টি তদন্ত করে দেখছে।

আইওএম লিবিয়া কর্তৃপক্ষ ও অন্য জাতিসংঘ সংস্থাগুলোকে লাশ উদ্ধার করা, পরিচয় বের করা এবং দেহাবশেষ পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে।

আইওএম এর মুখপাত্র বলেছেন, প্রতিটি নিখোঁজ ও প্রাণহানির ঘটনাতেই শোকার্ত স্বজনরা তাদের প্রিয়জনের খোঁজ করেন। তাদের বিষয়ে জানতে চায় কিংবা ক্ষতি স্বীকার করে নেয়।

এই মর্মান্তিক ঘটনা অভিবাসন প্রত্যাশী পাচারের বিরুদ্ধে সমন্বিত ব্যবস্থা নেওয়া এবং অভিবাসনের বৈধ পথের দিকে নজর দেওয়ার প্রয়োজনীয়তাকে সামনে নিয়ে এসেছে।

এগুলোতে যথেষ্ট কাজ না হওয়ার কী মূল্য, তা আজ বাড়তে থাকা মানুষের মৃতু্যই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে বলে মন্তব্য করেছেন আইওএম'র মুখপাত্র।

অভিবাসন প্রত্যাশীরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকার চেষ্টা করে। আর এই যাত্রা শুরুর প্রধান স্থানগুলোর মধ্যে আছে লিবিয়া। তথ্যসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে