বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

কুবিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

শিক্ষা জগৎ ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
কুবিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

গুচ্ছভুক্ত কুমিলস্না বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বিষয়ভিত্তিক ভর্তির যোগ্যতা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৭৮তম একাডেমিক কাউন্সিলের সভায় ১৭ ফেব্রম্নয়ারি এ অনুমোদন দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উলেস্নখ করা হয়, 'এ' ইউনিটের বিষয়সমূহের মধ্যে গণিত, পরিসংখ্যান, সিএসই ও আইসিটি বিভাগে ভর্তিচ্ছুদের ক্ষেত্রে জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে উত্তর প্রদান করতে হবে। পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তিচ্ছুদের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে গণিতে কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে।

রসায়নে ভর্তিচ্ছুদের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিতে কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে। ফার্মেসিতে ভর্তিচ্ছুদের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রসায়ন ও জীববিদ্যায় পৃথকভাবে কমপক্ষে জিপিএ ৩.০০ ও গণিতে কমপক্ষে জিপিএ ২.০০ থাকতে হবে। অর্থনীতিতে ভর্তিচ্ছুদের উচ্চ মাধ্যমিক পর্যায়ে অর্থনীতি, গণিত ও পরিসংখ্যান বিষয়ের যে কোনো একটি থাকতে হবে। ইংরেজি ও আইন বিভাগে ভর্তিচ্ছুদের জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ে ৪০% নম্বর পেতে হবে। কুমিলস্না বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের মোট ১৯টি বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৩০ নম্বর পেয়ে উত্তীর্ণ সব বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া, ৭৮তম একাডেমিক কাউন্সিলের সভায় প্রয়োজনীয় সনদ থাকা সাপেক্ষে ক্রিকেট/হকি/ফুটবল/ ভলিবল/ব্যাডমিন্টন খেলায় পারদর্শীদের খেলোয়াড় কোটায় অগ্রাধিকার দেওয়ার সুপারিশ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে