গার্লিক বিফ

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। মুসলমানদের সবচেয়ে বড় আনন্দ উৎসবের একটি ঈদুল আজহা। আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, বন্ধু-বান্ধবের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়া হয় এসময়। আর এই ঈদে আনন্দের সঙ্গে সারা দিন চলে নানা রকম খাওয়া-দাওয়া। এই দিনে বাড়িতে আসে নানা জায়গা থেকে অতিথি। ঈদের এই বিশেষ দিনে আমরা নানান ধরনের সুস্বাদু খাবার তৈরি করে থাকি। তবে সঠিক রেসিপি জানা না থাকলে খাবার সুস্বাদু নাও হতে পারে। তবে হাতের কাছে ঈদের সব স্পেশাল রেসিপি থাকলে তো আর কথাই নেই। এ জন্য আজ রইল ঈদের খাবারের একটি তালিকা। আশা করি এই খাবারের তালিকায় আপনার রসনা তৃপ্ত হবে। এই প্রচন্ড গরমে হজমে সমস্যা হতে পারে, তাই খাবারের পাশাপাশি পর্যাপ্ত পানি, শরবত, ফলের রস ও অন্য তরল খাবার বেশি গ্রহণ করুন। লেবুর রস, চিনি ও লবণ দিয়ে শরবত পানের পাশাপাশি খেতে পারেন ডাব, মাল্টা, আনারস, লাচ্ছি প্রভৃতি
গার্লিক বিফ

গার্লিক বিফ খুবই মজাদার একটি রেসিপি। জেনে নেওয়া যাক কীভাবে এটি তৈরি করবেন।

উপকরণ

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া পরিমাণমতো, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, রসুনের কোয়া ৬/৭টি, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, তেল আধা কাপ, মাংসের মসলা আধা চা চামচ, টমেটো সস আধা কাপ, টক দই ১ কাপ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণসহ সব মসলা নিয়ে আধা ঘণ্টা খানিক ম্যারিনেট করে রাখুন।

কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। মাংস সিদ্ধ হয়ে এলে টমেটো সস, কাঁচামরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে