লোডশেডিং

রংপুরে অতিষ্ঠ জনজীবন

রংপুরে অতিষ্ঠ জনজীবন

রংপুর বিভাগের জেলাগুলোতে ঘন ঘন লোডশেডিংয়ে জনজীবন বিরূপ প্রভাব পড়েছে। পক্ষকালের বেশি সময় ধরে বিদু্যৎ এই নেই এই আছে অবস্থা। এ নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রতিবাদ করলেও কোনো পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। অথচ বিদু্যৎ উন্নয়ন বোর্ডের আওতাধীন নর্দান ইলেকট্রিসিটি সাপস্নাই কোম্পানি লিমিটেডের (নেসকো) কর্তৃক নোটিশ নেওয়া হয়েছিল এলাকাভিত্তিক এক ঘণ্টা করে লোডশেডিং হবে। সেটি না মানায় জনমনে অসন্তোষ দেখা দিয়েছে।

নেসকো রংপুর বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. শাহাদৎ হোসেন যায়যায়দিনকে জানান, এ বিভাগে দিনে বিদু্যতের চাহিদা ৭০০ থেকে সাড়ে ৭শ' মেগাওয়াট। বর্তমানে পাওয়া যাচ্ছে ৫০০ থেকে সাড়ে ৫শ' মেগাওয়াট। সন্ধ্যায় ৯০০ থেকে সাড়ে ৯শ' মেগাওয়াটের বিপরীতে পাওয়া যাচ্ছে ৭০০ থেকে সাড়ে ৭শ' মেগাওয়াট। রোস্টার অনুযায়ী ২৪ ঘণ্টায় পাওয়ার কথা ছিল আরও বেশি বিদু্যৎ। বিদু্যৎ উৎপাদন কম হওয়ায় রোস্টার অনুযায়ী বিদু্যৎ সরবরাহ করা যাচ্ছে না।

গ্রাহকরা জানান, ২৪ ঘণ্টায় ৭ থেকে ৮ বার করে লোডশেডিং হচ্ছে। একবার গেলে ফের কখন সরবরাহ শুরু হবে তা নিশ্চিত করে বলা যায় না। এতে করে জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ।

এদিকে, সম্প্রতি রংপুরসহ বিভাগের অন্যান্য জায়গার মতো বিদু্যতের সমবণ্টন ও সময়সূচি মেনে লোডশেডিংয়ের দাবিতে মানববন্ধন চলছে। প্রতিবাদ সমাবেশ থেকে অবিলম্বে সরকারি নির্দেশনা অনুযায়ী এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সময়সূচি অনুসরণ করতে বিদু্যৎ বিতরণ বিভাগের কাছে দাবি জানানো হয়। অন্যথায় লোডশেডিং নিয়ে বৈষম্য নিরসনে বৃহৎ আন্দোলনের হুঁশিয়ারিও দেন বিক্ষুব্ধরা।

একই দাবিতে বিভাগীয় নেসকো প্রধান প্রকৌশলীর সাথে রংপুর মহানগর আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত

\হছিলেন, প্রধান প্রকৌশলী শাহাদৎ হোসেন, রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহামান সফি, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সুমন, উপ-প্রচার সম্পাদক আব্দুলস্নাহ, মহানগর শ্রমিক লীগ নেতা রোস্তম আলী প্রমূখ।

এছাড়াও জনতার রংপুরের পক্ষ থেকেও ডা. সৈয়দ মামুনুর রহমান মামুন, কাজী মাজীরুল ইসলাম লিটনসহ অনেকে নেসকোর সাথে মতবিনিময় করেন।

তাদের প্রত্যেকের দাবি, ঘন ঘন লোডশেডিং দেওয়াতে ব্যবসা-বাণিজ্য, উৎপাদন, পড়ালেখা ও কর্মক্ষেত্রসহ জনজীবন ব্যাহত হচ্ছে। অতিরিক্ত গরম আর লোডশেডিংয়ে শিশু ও বয়স্করা অসুস্থ হয়ে পড়ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে