বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
২০ জনকে জীবিত উদ্ধার দুই তদন্ত কমিটি গঠন

পাটুরিয়ায় ৯টি ট্রাকসহ ফেরি ডুবি, ইঞ্জিনচালক নিখোঁজ

মানিকগঞ্জ ও শিবালয় প্রতিনিধি
  ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের কাছে ঘন কুয়াশার মধ্যে যানবাহন নিয়ে পদ্মায় ডুবে যাওয়া ফেরি থেকে যানবাহন উদ্ধার করছেন বিআইডবিস্নউটিসি'র কর্মীরা -যাযাদি

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের কাছে ঘন কুয়াশার মধ্যে যানবাহন নিয়ে পদ্মায় ডুবে গেছে একটি ফেরি। বুধবার সকাল সোয়া ৮টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে বিআইডবিস্নউটিসির রজনীগন্ধা-৭ নামে ফেরিটি ডুবে যায়। এ ঘটনায় ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, যার মধ্যে ১৪ জন ফেরির ক্রু ও ৬ জন ডুবে যাওয়া ফেরিতে থাকা ট্রাকের চালক ও সহযোগী রয়েছেন। এ ছাড়া ফেরির দ্বিতীয় ইঞ্জিনচালক হুমায়ুন কবির নিখোঁজ আছেন। তার বাড়ি পিরোজপুর জেলায়।

এদিকে, ফেরিডুবির কারণ নিয়ে ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এর মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশন (বিআইডবিস্নউটিসি) কর্তৃপক্ষ বলছে, বালুবাহী বাল্কহেডের ধাক্কায় ফেরিটি ডুবে যায়। আর নৌ-পুলিশ জানিয়েছে, ফেরিটি ওভারলোড থাকায় নদীতে ডুবোচরে ধাক্কা খেয়ে তলা ফেটে দুর্ঘটনা ঘটেছে। তবে ফেরিতে থাকা প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা বলছেন, পানি উঠে কাত হয়ে ধীরে ধীরে ফেরিটি তলিয়ে যায়। এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে জেলা প্রশাসনের একটি এবং অন্যটি করেছে বিআইডবিস্নউটিসি'র পক্ষ থেকে।

স্থানীয় ও বিআইডবিস্নস্নউটিসির আরিচা অফিস সূত্রে জানা গেছে, মঙ্গলবার রাত ১টায় বড় ৭টি ও ২টি ছোট মালবোঝাই ট্রাক নিয়ে দৌলতদিয়া থেকে পাটুরিয়ার উদ্দেশে রওনা হয় রজনীগন্ধা-৭ ফেরি। রাত দেড়টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের প্রায় ২০০ গজ দূরে পৌঁছালে ঘন কুয়াশার কবলে পড়ে ফেরিটি। পরে ফেরিটি নোঙর করে রাখেন কর্তৃপক্ষ। বুধবার সকাল সোয়া ৮টায় একটি বিকট শব্দ হয়ে ফেরির তলা ফেটে পানি উঠতে থাকে। এ সময় লোকজন জীবন বাঁচাতে নদীতে ঝাঁপ দেন। পরে তাদের স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে ট্রলার নিয়ে নদী থেকে উদ্ধার করলেও দ্বিতীয় ইঞ্জিন চালক

হুমায়ুন কবির নিখোঁজ থাকেন। ফায়ার সার্ভিসের পাশাপাশি নৌবাহিনী ডুবুরি দলও সেখানে তলস্নাশিতে যোগ দিয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে।

নৌপরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল জানান, ঘটনার পরপরই বিআইডবিস্নউটিএ, ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর দল অংশ নেয়। দৌলতদিয়ায় থাকা উদ্ধারকারী জাহাজ হামজা এসে উদ্ধারকাজ শুরু করে। সেই সঙ্গে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় নারায়ণগঞ্জ থেকে ও রুস্তম মাওয়া থেকে রওনা হয়।

এদিকে এ ঘটনার ৮ ঘণ্টা পর একটি কাভার্ডভ্যান উদ্ধার করে উদ্ধারকারী জাহাজ হামজা। বুধবার বিকাল চারটার দিকে পাটুরিয়ার ৫ নাম্বার ঘাট থেকে আধা কিলোমিটার দূর থেকে গাড়িটিকে উদ্ধার করা হয়। তবে ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারে কাজ করছে জাহাজ প্রত্যয় ও রুস্তম।

ফেরিতে ট্রাকচালক মানরুল ইসলাম জানান, ঘন কুয়াশার কারণে নোঙর করা ফেরিতে একটি বিকট শব্দ হয়। এ সময় লোকজন বলেন- ফেরিটি তলিয়ে যাচ্ছে। এ কথা শুনে আমরা জীবন বাঁচাতে নদীতে ঝাঁপ দেই। পরে স্থানীয়রা ট্রলার নিয়ে আমাদের উদ্ধার করে।

ফেরিতে থাকা আরেক ট্রাক চালক সালাউদ্দিন জানান, ফেরিটির তলা ফেটে পানি উঠতে থাকলে আমরা নদীতে ঝাঁপ দিয়ে সাঁতার কেটে পাড়ে উঠি।

যা বলছেন সংশ্লিষ্টরা

ফরিদপুর অঞ্চলের নৌপুলিশের পুলিশ সুপার সৈয়দ মুশফিকুর রহমান বলেন, 'ফেরিটি ওভারলোড থাকায় তলা ফেটে দুর্ঘটনা ঘটেছে।'

আরিচা অফিসের বিআইডবিস্নউটিসির ডিজিএম শাহ খালেদ নেওয়াজ জানান, 'ঘন কুয়াশায় নোঙর করে বেঁধে রাখা ফেরিটি বাল্কহেডের ধাক্কায় তলা ফেটে পানি ওঠে বামদিকে হেলে ডুবে যায়।'

ফেরিতে থাকা পণ্যবোঝাই একটি ট্রাকের চালক সাজ্জাদ বলেন, ভোর ৪টার পর নোঙর করা ফেরির পেছন দিয়ে পানি উঠতে থাকলে আমরা ফেরির লোকজনকে ডেকে বলি। কিন্তু তারা বিষয়টি তোয়াক্কা করেনি। তারা ইচ্ছা করলে ফেরিটি দ্রম্নত স্টার্ট করে তীরে নিয়ে যেতে পারতেন। ফেরিতে কোনো কিছু ধাক্কা দেয়নি। তলা ফেটেই ফেরিটি ডুবে গেছে।

ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার সৈয়দ মুশফিক রহমান জানান, ঘটনার পর থেকে নৌ-পুলিশ কাজ করছেন। ফেরিটি জরাজীর্ণ থাকার কারণে তলা ফেটে পানি উঠে তালিয়ে গেছে।'

মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেলা আক্তার বলেন, 'ফেরিটি উদ্ধারের জন্য উদ্ধারকারী জাহাজ কাজ করছে।'

বিআউডবিস্নউটিএর চেয়ারম্যান কমোডর আরিফ মোস্তফা বলেন, 'আমরা ফেরিটি উদ্ধারের জন্য কাজ করছি।'

বিআইডবিস্নউটিসির চেয়ারম্যান ড. মতিউর রহমান বলেন, 'হামজা নামে একটি উদ্ধারকারী জাহাজ কাজ করছে।'

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বুধবার সকালে বলেন, 'একটি ছোট মালবাহী জাহাজ ফেরিটিকে ধাক্কা দিলে সেটি ডুবে যায়। ট্রাকের কর্মী ও ফেরির কর্মীরা ছাড়া আর কোনো যাত্রী ছিল বলে আমার কাছে এখন পর্যন্ত তথ্য নেই। সবাইকে উদ্ধার করা হয়েছে, শুধু ফেরির চালকের সহকারীকে খুঁজে পাওয়া যাচ্ছে না।'

দুটি তদন্ত কমিটি গঠন

এদিকে ফেরিডুবির ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন ও বিআইডবিস্নউটিসি। আগামী সাত ও পাঁচ কর্মদিবসের মধ্যে তারা প্রতিবেদন দাখিল করবেন।

এর আগে ২০২১ সালের ২৭ অক্টোবর সতেরোটি ট্রাক, একটি প্রাইভেটকার ও আটটি মোটর সাইকেল নিয়ে দৌলতদিয়া ঘাটে ডুবে যায় রোরো ফেরি শাহজালাল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে