রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

চ্যাম্পিয়ন কুমিলস্নাকে হারিয়ে দুর্দান্ত শুরু ঢাকার

ক্রীড়া প্রতিবেদক
  ২০ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিপিএলের উদ্বোধনী ম্যাচে শুক্রবার মিরপুরে দুর্দান্ত ঢাকার ওপেনিং জুটিতে ১০১ রান করেন নাঈম শেখ-গুনাথিলাকা -ওয়েবসাইট

নিজেদের প্রথম ম্যাচেই চমক দেখিয়েছে কাগজে-কলমে আসরের দুর্বল দল দুর্দান্ত ঢাকা। বর্তমান চ্যাম্পিয়ন কুমিলস্না ভিক্টোরিয়ান্সকে ৫ উইকেটে হারিয়েছে তাসকিন-সৈকতরা। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টসে হেরে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৩ রান করে কুমিলস্না। জবাবে ১৯.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৭ রান সংগ্রহ করে দুর্দান্ত ঢাকা। দলের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন নাঈম শেখ। ৪০ বলে তার ব্যাট থেকে এই রান আসে। আরেক ওপেনার গুনাথিলাকা নাঈমকে দিচ্ছিলেন দারুণ সঙ্গ। তিনি ৪২ বলে ৪১ রান করেন। এদিন বল হাতে হ্যাটট্রিক করেন ঢাকার পেসার শরিফুল ইসলাম। ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তিনি।

এর আগে দেশের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আসর বিপিএলের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। উদ্বোধন ঘোষণার পর তিনি স্বয়ংক্রিয় বোতাম টিপে ওড়ান বেলুন। মাঠের অন্যপ্রান্তে একই সঙ্গে উড়েছে স্মোক কালার বোম্ব। পুরোটা সময় বেজেছে বিপিএলের থিম সং। সবমিলিয়ে মিনিট দশেকের আয়োজনে হলো বিপিএলের দশম আসরের উদ্বোধন। দুই দলের খেলোয়াড়দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন টুর্নামেন্টের।

এদিন কুমিলস্না ভিক্টোরিয়ান্সের দেওয়া ১৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে ঝোড়ো ব্যাট করে দুর্দান্ত ঢাকা। নাঈম শেখের হাফসেঞ্চুরিতে ১৩ ওভারের মধ্যেই একশর বৈতরণী পার করে ফেলে তারা। যদিও শেষ দিকে গিয়ে ম্যাচ হ আরও খবর :পৃষ্ঠা ৯

কঠিন হয়ে যায়। শেষ ৭ বলে দরকার হয় ১০ রান। ইরফান শুক্কুর ছক্কা মেরে ম্যাচ বের করে দেন ঢাকাকে। ৫ উইকেটে জিতেছে ঢাকা।

শুরুর দিকে ঝোড়ো ইনিংস খেলেন ঢাকার ওপেনার নাঈম শেখ। তবে শেষের দিকে গিয়ে ব্যাটে ধার হারিয়ে ফেলেন তিনি। হাফসেঞ্চুরির পর ৪০ বলে ৫২ রান করে আউট হন এ ওপেনার। ততক্ষণে দলীয় রান একশ পার হয়ে যায় ঢাকার। তার ইনিংসে ছিল ৩টি চার ও সমানসংখ্যক ছয়ের মার।

নাঈম আউট হলে স্কোর বোর্ডে আর ৫ রান যোগ হওয়ার পর বিদায় নেন আরেক ওপেনার দানুস্কা গুনাথিলাকা। ৪২ বলে তিনি করেন ৪১ রান। লাসিথ ক্রুসপুলে করেন ৫ রান। সাইফ হাসান করেন ৭ রান। ঢাল হয়ে ছিলেন ইরফান। শেষ বলে ১০ রান দরকার হলে ছক্কা মেরে ঢাকাকে জয়ের দৌড়ে এগিয়ে দেন তিনি। ১৬ বলে ২৪ রান করে আউট হন এ ব্যাটার। ফলে আবারও জমে উঠে ম্যাচ।

শেষ ওভারে ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করে চাতুরাঙ্গা ডি সিলভা। কুমিলস্নার হয়ে ২টি করে উইকেট নেন তানভির ইসলাম ও মুস্তাফিজুর রহমান। খুশদিল শাহ নেন এক উইকেট।

এর আগে শরিফুলের হ্যাটট্রিকে ১৪৩ রানে থামে কুমিলস্নার ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন সাবেক অধিনায়ক ইমরুল কায়েস। তাওহিদ হৃদয়ের ব্যাট থেকে আসে ৪৭ রান। হ্যাটট্রিক ওভারে শরিফুল নেন খুশদিল শাহ, রোস্টন চেজ ও মাহিদুল ইসলাম অঙ্কনের উইকেট।

টস হেরে ব্যাট করতে নেমে ২৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় কুমিলস্না। স্থায়ী অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে ব্যাটিংয়ে ভালো করতে পারেননি লিটন দাস। ১৬ বলে মাত্র ১৩ রান করে চাতুরাঙ্গা ডি সিলভার বলে ক্যাচ আউট হন তিনি। এরপর ইমরুল কায়েস ও ওয়ানডাউনে নামা তাওহিদ হৃদয়ের ব্যাটে এগোতে থাকে কুমিলস্নার রানের চাকা।

ইমরুল ও তাওহিদ দু'জনই খেলতে থাকেন কিছুটা রক্ষণাত্মক ঢংয়ে। এরমধ্যে প্রথম জন একবার জীবন পান, তার ক্যাচ ছাড়েন ঢাকার অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত। জীবন পেয়ে ৪২ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন তিনি। বিপিএল ক্যারিয়ারে এটি তার দশম ফিফটি।

মিরপুরের মন্থর উইকেটে ১৫ ওভারে দলীয় ১০০ রান পূর্ণ হয় কুমিলস্নার। তারপরও ধীরগতিতেই খেলতে থাকেন ইমরুল ও হৃদয়। আক্রমণাত্মক হতে গিয়ে উইকেট হারান হৃদয়। তাসকিনের ওয়াইড লেন্থের বলে সজোরে ব্যাট চালাতে গিয়ে ক্রুসপুলেকে ক্যাচ দেন তিনি। ৪১ বলে তার ব্যাট থেকে আসে ৪৭ রান। একই ওভারে বিদায় নেন কুমিলস্নার সর্বোচ্চ সংগ্রাহক ইমরুল। সীমানার কাছে শরিফুল ইসলামের হাতে ধরা পড়েন তিনি। ৫৬ বলের ইনিংসে ৬টি চার ও ২টি ছক্কা হাঁকান তিনি।

২০তম ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে খুশদিলের কাছে ছক্কা হজম করেন শরিফুল। পরের বলেই পাকিস্তানি ব্যাটারকে সাজঘরে পাঠান এ পেসার। পরের দুই বলেও উইকেট শিকার করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

কুমিলস্না ভিক্টোরিয়ান্স: ২০ ওভারে ১৪৩/৬ (লিটন ১৩, ইমরুল ৬৬, হৃদয় ৪৭, খুশদিল ১৩, জাকের ০*, চেইস ০, মাহিদুল ০; তাসকিন ২/৩০, শরিফুল ৩/২৭, আরাফাত ০/২৫, চাতুরাঙ্গা ১/২২, উসমান ০/২৮, গুনাথিলাকা ০/৯)।

দুর্দান্ত ঢাকা: ১৯.৩ ওভারে ১৪৭/৫ (গুনাথিলাকা ৪১, নাঈম ৫২, ক্রসপুল ৫, ইরফান ২৪, সাইফ ৭, মোসাদ্দেক ১*, চাতুরাঙ্গা ৬*; ফোর্ড ০/২৫, মুশফিক ০/১৯, চেইস ০/১৮, তানভির ২/২৭, মুস্তাফিজ ২/৩১, হৃদয় ০/৪, খুশদিল ১/১২)।

ফল: দুর্দান্ত ঢাকা ৫ উইকেটে জয়ী

ম্যাচসেরা: শরিফুল ইসলাম (ঢাকা)

ক্যাপসন: বিপিএলের উদ্বোধনী ম্যাচে শুক্রবার মিরপুরে দুর্দান্ত ঢাকার ওপেনিং জুটিতে ১০১ রান করেন নাঈম শেখ-গুনাথিলাকা -ওয়েবসাইট

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে