শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো জিরা আমদানি

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া
  ১৫ জুন ২০২৪, ০০:০০
আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো জিরা আমদানি

প্রায় ৬ মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আবারো পণ্য আমদানি শুরু হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় একটি ট্রাকে করে ৭ মেট্রিক টন জিরা ভারত থেকে স্থল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এর মাধ্যমে আবারো সচল হয়েছে বন্দরের আমদানি বাণিজ্য।

হাইড্রোল্যান্ড সলিশন নামে ঢাকার একটি প্রতিষ্ঠান এই জিরা আমদানি করেছে। তবে শুক্রবার থেকে সরকারি ছুটি শুরু হওয়ায় ঈদের আগে বন্দর থেকে জিরা খালাস না করতে পারার শঙ্কা প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। আমদানিকারক প্রতিষ্ঠানের পক্ষে স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স শফিকুল ইসলাম আমদানিকৃত জিরার কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করবে।

আমদানিকারক সূত্রে জানা গেছে, প্রতি টন জিরার দাম পড়েছে দুই হাজার ৫০০ মার্কিন ডলার, যা স্থানীয় মুদ্রায় দুই লাখ ৯২ হাজার ৫০০ টাকার মতো (প্রতি ডলার ১১৭ টাকা ধরে)।

এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দরের ট্রাফিক ইন্সপেক্টর মো. ছাগিরুল ইসলাম বলেন, হাইড্রোল্যান্ড সলিশন আখাউড়া স্থলবন্দর দিয়ে ৭ মেট্রিক টন জিরা আমদানির জন্য এলসি খুলেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় জিরা নিয়ে একটি ট্রাক বন্দরে প্রবেশ করেছে। প্রথমবারের মতো এই স্থলবন্দর দিয়ে দেশে জিরা আমদানি হয়েছে। আমদানি পণ্য থেকে কাস্টমস কর্তৃপক্ষ নির্ধারিত হারে শুল্ক এবং বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন মাশুল পাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে