বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
walton

কেরানীগঞ্জে তিন দিনব্যাপী ফাগুন উৎসব শুরু

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ০৪ মার্চ ২০২৩, ০০:০০

বাঙালির প্রাণে যখন লেগেছে বসন্তের ছোঁয়া। সে ছোঁয়ায় বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঢাকার কেরানীগঞ্জে তিন দিনব্যাপী ব্যতিক্রমী ফাগুন উৎসবের আয়োজন করছে ভাওয়াল ক্লাব। বৃহস্পতিবার রাত নটায় কেরানীগঞ্জের আটি ভাওয়াল স্কুল মাঠে এ উৎসবের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ। এতে ভাওয়াল ক্লাবের সভাপতি ও তারানগর ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন ফারুকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অভিনেতা ও নাট্যজন মামুনুর রশীদ। তিনি বলেন, একটি জাতির সংস্কৃতি বাস করে দেশের জনগণের হৃদয় ও আত্মার মাঝে। বাঙালি জাতিকে এগিয়ে আসতে হবে নিজস্ব সংস্কৃতি রক্ষায়। নিজ দেশের ইতিহাস-ঐতিহ্য নষ্ট হয় এমন ধরনের কাজ থেকে বিরত থাকতে হবে। হারিয়ে যাওয়া সংস্কৃতি ফিরে পেতে গ্রহণ করতে হবে কিছু পদক্ষেপ। নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরতে হবে হাজার বছরের পুরনো সেই সংস্কৃতিকে। বছরের বিভিন্ন সময় আয়োজন করতে হবে সেসব উৎসবের। তবেই আস্তে আস্তে বাঙালি ফিরে পাবে তার ঐতিহ্য এবং সমহিমায় উদ্ভাসিত হবে জাতি।

এসময় উপস্থিত ছিলেন টেক্সট বুক বোর্ডের প্রধান সমন্বয়ক অধ্যাপক ডক্টর সন্তোষ ঢালী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আলী, বাস্তা ইউপি চেয়ারম্যান আশকর আলী, কেরানীগঞ্জ মডেল থানা আওয়ামী লীগের নেতা আবদুল বারেক প্রমুখ।

উৎসবটি নিয়ে মোশাররফ হোসেন বলেন, কেরানীগঞ্জে সঙ্গীতজ্ঞ ওয়াহিদুল হকের বাড়ি। তিনি বেঁচে থাকতে এখানে নানা ধরনের উৎসব হতো। কিন্তু পরে সেই ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব হয়নি। আমরা ফাগুন উৎসবের মধ্য দিয়ে আবারও সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে এই আয়োজন করেছি। আয়োজনের তিনদিন নানা ধরনের গান ও নাচ পরিবেশিত হবে। ভাওয়াল ক্লাবের পক্ষ থেকে ২০২৩ সালে একুশে পদকপ্রাপ্ত দুজন এবং আন্তর্জাতিক মাতৃভাষা পদকপ্রাপ্ত একজনকে সম্মাননা দেওয়ারও আয়োজন করা হয়েছে। আশা করছি আগামীতেও আমরা এই আয়োজন চালিয়ে যেতে পারব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে