logo
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ১৭ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

পেঁয়াজের দাম বেশি রাখায় ৬ জেলায় ২২ জনের জরিমানা

অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি ও দোকানে মূল্য তালিকা না থাকার অপরাধে বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অভিযানে ভোক্তা অধিকার আইনে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ২, টাঙ্গাইলে ৩, বেনাপোলে ৩, গাজীপুরে ৮, ময়মনসিংহের গৌরীপুরে ৩ এবং নওগাঁর নিয়ামতপুরে ৩ জনসহ মোট ২২ পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা করা হয়। এছাড়া নাটোরে বিভিন্ন বাজারে মনিটরিং চালিয়ে ব্যবসায়ীদের পেঁয়াজের মূল্য বৃদ্ধি না করতে সতর্ক করা হয়েছে। আমাদের আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ব্রাহ্মণবাড়িয়া :ব্রাহ্মণবাড়িয়ার কসবা পুরানো বাজারে মঙ্গলবার বিকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবা খান অভিযান চালিয়ে দুই ব্যবসায়ীকে অর্থদন্ড দেন। অর্থদন্ড পাওয়া ব্যবসায়ীদের মধ্যে মেসার্স মোস্তাক ব্রাদার্সকে ৫ হাজার ও মহাদেব সাহাকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী উপজেলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবা খান বলেন, বিকালে ওই বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মূল্য মনিটরিং করতে অভিযান চালান। এ সময় দেখতে পান ওই দুই ব্যবসায়ী প্রতি কেজি পেঁয়াজে বাড়তি ২০ টাকা করে রাখছেন এবং সরকার নির্ধারিত পণ্যের মূল্যের তালিকা ওই দুই দোকানে নেই। তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারায় মেসার্স মোস্তাক ব্রাদার্সকে ৫ হাজার ও মহাদেব সাহাকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

টাঙ্গাইল : টাঙ্গাইলে বুধবার সকালে শহরের বড় পাইকারি বাজারে অভিযান চালিয়ে ৩ ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইদুল ইসলামের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত পার্ক বাজারে পেঁয়াজের মূল্য তালিকা না টাঙানো এবং কেনা পেঁয়াজের চালান দেখাতে না পারার অপরাধে ওই ৩ ব্যবসায়ীকে ভোক্তা অধিকার আইনে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইদুল ইসলাম জানান, কিছু অসাধু ব্যবসায়ী দেশে পেঁয়াজের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছে। বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে জেলা প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বুধবার পৌর এলাকার পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার 'পার্ক বাজার' মনিটরিং করা হয়। অহেতুক বাজার পরিস্থিতি অস্থিতিশীল না করতে সব ব্যবসায়ীকে সতর্ক করা হয়।

বেনাপোল :বেনাপোলে ৩ অসাধু ব্যবসায়ীকে সর্বোমোট ৩০ হাজার টাকা জরিমানা করেছেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল। গত মঙ্গলবার বাজারে অভিযান চালিয়ে মেসার্স মিম বাণিজ্য ভান্ডারের মালিক শুকুর আলীকে ১০ হাজার, মেসার্স মেহেরাব স্টোরের মালিক সুরুজ মিয়াকে ১৫ হাজার ও মেসার্স সবুর বাণিজ্য ভান্ডারের মালিক সবুর খানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল বলেন, বেনাপোলসহ উপজেলার সব বাজারে এ ধরনের অভিযান চলমান থাকবে।

গাজীপুর : গাজীপুরের কাপাসিয়া ও কালীগঞ্জ বাজারে মঙ্গলবার দিনব্যাপী পৃথকভাবে ভ্রাম্যমাণ আদালত চালিয়ে ৮ দোকান মালিককে ২৬ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসমত আরা বলেন, অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রির অভিযোগ পেয়ে কাপাসিয়া বাজারে অভিযান চালান। এ সময় দেখা যায়, সোমবার যে পেঁয়াজ প্রতি কেজি ৪৩ টাকা মূল্যে বিক্রি হতো, পরদিন মঙ্গলবার তা প্রতি কেজি ৬০ থেকে ৮৫ টাকা দামে বিক্রি করছে। পরে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ৬ দোকানিকে ১৬ হাজার টাকা জরিমানা করা হয়।

কালীগঞ্জ ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবলী সাদিক বলেন, একই দিন একই অভিযোগে কালীগঞ্জ বাজারে অভিযান পরিচালনা করে ২ দোকান মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেছেন।

গৌরীপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহের গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান মারুফ স্থানীয় বাজারগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় তিনি বাড়তি দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ভোক্তা অধিকার আইনে ১টি দোকানে ৮ হাজার ও অন্য ২টি দোকানে ১ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেন। এ বিষয়ে ইউএনও হাসান মারুফ বলেন, নিয়মিতই এ অভিযান অব্যাহত থাকবে।

নিয়ামতপুর (নওগাঁ) : নওগাঁর নিয়ামতপুরে কাঁচাবাজারে অভিযান চালিয়ে তিন পেঁয়াজ ব্যবসায়ীকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জয়া মারিয়া পেররো।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় কাঁচাবাজারে অভিযান চালানোর সময় অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি ও দোকানে মূল্য তালিকা না থাকার অপরাধে উপজেলা সদরের কাঁচাবাজারের ব্যবসায়ী বাদল ১ হাজার, ভাবিচা ইউনিয়নের পাইকড়া বাজারের ব্যবসায়ী খাইরুল ১০ হাজার ও কাশিমকে ১ হাজার টাকা অর্থদন্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জয়া মারিয়া পেররো।

নাটোর : পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে গত মঙ্গলবার নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে জেলা বাজার মনিটারিং কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। পরে বুধবার দুপুরে জেলা প্রশাসকের নেতৃত্বে তারা শহরের গুরুত্বপূর্ণ নীচাবাজার ও স্টেশন বাজার এলাকায় পেঁয়াজের পাইকারি এবং খুচরা বিপণন কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তারা ব্যবসায়ীদের মূল্য বৃদ্ধি না করার জন্য সতর্ক করে দেন। যারা এ সংকট সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি ব্যবসায়ীদের জানান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে