নওগাঁয় নদীতে ফসলের মাঠ

চাষ হচ্ছে গম-ভুট্টাসহ বিভিন্ন শাকসবজি

মান্দা
চাষ হচ্ছে গম-ভুট্টাসহ বিভিন্ন শাকসবজি
মান্দায় আত্রাই নদীতে ধানের আবাদ

নওগাঁর মান্দায় ফসলের মাঠে পরিণত হয়েছে আত্রাই নদী। বর্তমানে এ নদীতে চাষ হচ্ছে গম, ভুট্টা, সরিষা, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টি আলুসহ বিভিন্ন ধরনের শাক-সবজি। ক্ষীণধারায় বয়ে যাওয়া নদীর দু-ধারে এখন কৃষকের নিবিড় পরিচর্যায় বেড়ে ওঠা সতেজ ফসল বাতাসে দোল খাচ্ছে। উপজেলার ভেতর দিয়ে বয়ে চলা ছোট আত্রাই নদীর বুক চিরে এক সময় বজরা ও পালতোলা বড় বড় নৌকা চলত। কালের পরিক্রমায় সেই নদী এখন স্বকীয়তা হারিয়ে ঋতুভিত্তিক বিভিন্ন ফসলের মাঠে পরিণত হয়েছে।

সরেজমিনে উপজেলার ছোট আত্রাই নদীর পাশের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নদীর যেসব স্থান শুকিয়ে গেছে সেসব স্থানে ফসলের চাষ হচ্ছে পুরোদমে। কয়েক বছর আগে নদীতে প্রচুর পরিমাণে বালু ছিল কিন্তু এখন পলি জমে কিছু কিছু স্থানে বালু না থাকায় নদীর মাঝে ইরি-বোরোসহ বিভিন্ন ফসলের চাষ হচ্ছে।

তবে ফসল বাঁচানো নিয়ে শঙ্কায় আছেন তারা। নদীর আশপাশের লোকজনের সঙ্গে কথা

বলে জানা গেছে, ৫-৬ বছর আগে নদীর পানি দিয়ে ফসল ফলানো হতো। কিন্তু এখন নদীতে পানি না থাকায় পানির অভাবে এইসব জমিতে ধানের চাষ সম্ভব হচ্ছে না।

মান্দা উপজেলার কয়াপাড়া গ্রামের কৃষক আমেদ আলী বলেন, 'নদীভাঙনে মান্দার তৃণমূলের কৃষকের অপূরণীয় ক্ষতি পুষিয়ে নিতে আমার মতো অনেকেই নদীর বুকে ফসলের চাষ শুরু করেছেন।'

মান্দার আত্রাই নদী তীরবর্তী এলাকার সচেতন মহলের দাবি, সরকারের পক্ষ থেকে দ্রম্নত নদী খনন করে এবং নদীর বাঁধ ও সুইচগেট খুলে দিয়ে নদীতে দীর্ঘমেয়াদি পানি সংরক্ষণের ব্যবস্থা করা না হলে অদূর ভবিষ্যতে পরিবেশের চরম বিপর্যয় ঘটবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে