চামড়া ব্যবসায়ীদের ফের ব্যাংক ঋণের সুবিধা

চামড়া ব্যবসায়ীদের ফের ব্যাংক ঋণের সুবিধা

ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পর ঢাকা থেকে সাভারের চামড়া শিল্পনগরীতে স্থানান্তর হওয়া কারখানাগুলোকে ব্যাংক ঋণ পরিশোধে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। অন্য খেলাপি ব্যবসায়ীদের মতো মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে (টাকা জমা) ১০ বছরের জন্য তাদের ঋণও পুনর্গঠন, পুনঃতফসিল বা এক্সিট সুবিধা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন সুবিধা দিতে ব্যবসায়ীদের আবেদনের সময় আরও তিন মাস বাড়ানো হয়েছে। এ সুবিধা পেতে আগামী ৩০ জুন পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন এই খাতের ব্যবসায়ীরা। এর আগেও চামড়া খাতের প্রতিষ্ঠানগুলোকে একই সুবিধা দেওয়া হয়েছিল। তবে বেশিরভাগ প্রতিষ্ঠান এই সুবিধা নিতে পারেনি।

বাংলাদেশ ব্যাংক বলছে, ইতোমধ্যে চামড়া খাতের জন্য ঘোষিত বিভিন্ন নীতিমালার আওতায় যারা ঋণ পুনর্গঠন, পুনঃতফসিল, সুদ মওকুফ সুবিধা নিয়েছে, তারাও এ সার্কুলারের আওতায় সুবিধা পাবে।

তবে জাল-জালিয়াতি বা অন্যকোনও ধরনের প্রতারণার মাধ্যমে ঋণ নেওয়া ঋণগ্রহীতারা এই সুবিধা পাবেন না।

প্রজ্ঞাপনে বলা হয়, চামড়া শিল্পনগরীতে স্থানান্তরিত যেসব প্রতিষ্ঠান ব্যবসা অব্যাহত রাখবে, তাদের ২০২০ সালের ঋণ স্থিতির নূ্যনতম ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসেবে নগদে আদায় করে এ সুবিধা দেওয়া যাবে। এ প্রক্রিয়ায় সর্বোচ্চ এক বছরের গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১০ বছর মেয়াদে ঋণ পুনর্গঠন বা পুনঃতফসিল করা যাবে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা আগের প্রজ্ঞাপনে বলা হয়, কোনো প্রতিষ্ঠান একবার সুবিধা নেওয়ার পর নির্ধারিত ছয়টি মাসিক কিস্তি বা দুটি ত্রৈমাসিক কিস্তি পরিশোধে ব্যর্থ হলে এ সুবিধা বাতিল হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে