কাটা গাছের ১০ গুণ বৃক্ষ রোপণ করা হবে :মুক্তিযুদ্ধমন্ত্রী

কাটা গাছের ১০ গুণ বৃক্ষ রোপণ করা হবে :মুক্তিযুদ্ধমন্ত্রী

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে কেবল গাছ নিধনই নয়, কাটা গাছের ১০ গুণ বৃক্ষ রোপণ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এছাড়া এক রিট আবেদনে সাড়া দিয়ে মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে আপাতত গাছ কাটা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সভাকক্ষ সোহরাওয়ার্দী উদ্যানে চলমান 'স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (৩য় পর্যায়)' শীর্ষক প্রকল্প বিষয়ে সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, 'সেখানে এখন অন্য কাজ চলছে। এ পর্যন্ত ৫০টি গাছ কাটা হয়েছে। মহাপরিকল্পনা বাস্তবায়নে আরও ৫০টি গাছ কাটা হতে পারে। তবে নির্দেশনা দিয়েছি সরেজমিন দেখে যত কম গাছ কাটা যায় সেই ব্যবস্থা করতে। কারও অবহেলাজনিত কারণে উদ্যানের গাছ কাটা পড়লে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

গাছগুলো রেখেই কেন মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে না, সেই প্রশ্নে মোজাম্মেল বলেন, 'আর্কিটেকদের বলেছি। সরেজমিন গিয়ে আমি দেখিনি, আজকে (মঙ্গলবার) গিয়ে দেখব, কতটুকু মিনিমাইজ করা যায়। পৃথিবীর কোথাও গাছ কাটায় নিষেধ করা থাকে না, কিছু নিয়মনীতি থাকে। কোর্টের থেকে বড় হলো পার্লামেন্ট, সেখানে এ বিষয়ে আইন পাস হয়েছে, সেই আইন অনুযায়ী আমরা কাজটি করছি। আমরা আদালতের প্রতিও শ্রদ্ধাশীল।'

এদিকে, সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা ও দোকান নির্মাণের কার্যক্রমের ওপর স্থিতাবস্থা চেয়ে করা আদালত অবমাননার আবেদনটি শুনানির জন্য ২০ মে দিন রেখেছেন হাইকোর্ট। এ সময়ে যাতে গাছ কাটা না হয় সে বিষয়ে পদক্ষেপ নিতে অ্যাটর্নি জেনারেলকে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই সিদ্ধান্ত জানান।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের উদ্দেশে আদালত বলেন, ২০ তারিখে আবেদনটি শুনানির জন্য আসবে। আপনি মৌখিকভাবে বলে দেবেন এ সময় পর্যন্ত যেন গাছ না কাটে। আপাতত যেন গাছ না কাটে।

আদালত অবমাননার অভিযোগে গত রোববার দুই আইনজীবীর পক্ষে মনজিল মোরসেদ আবেদনটি করেন। আদালতে আবেদনের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে