হজযাত্রী নিবন্ধন সবচেয়ে বেশি ঢাকায় কম বান্দরবানে

হজযাত্রী নিবন্ধন সবচেয়ে বেশি ঢাকায় কম বান্দরবানে

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এজন্য গত ২৩ মে পর্যন্ত ৬৪ জেলায় মোট নিবন্ধন করেছেন ৫৪ হাজার ৭০০ হজযাত্রী। এদের মধ্যে সবচেয়ে বেশি হজযাত্রী নিবন্ধিত হয়েছেন ঢাকা জেলায়। অন্যদিকে সবচেয়ে কম হজযাত্রী নিবন্ধিত হয়েছেন পার্বত্য জেলা বান্দরবানে।

গত ২৩ মে ধর্ম-বিষয়ক মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো চিঠি থেকে এ তথ্য জানা গেছে। এ বছর হজে যেতে ঢাকা থেকে সরকারি ও বেসরকারি মিলিয়ে ১১ হাজার ১৬ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। বান্দরবান থেকে নিবন্ধিত হয়েছেন ৩৬ জন।

বান্দরবান ছাড়াও এবার ১০০ জনের কম হজযাত্রীর

নিবন্ধন হয়েছে আরও ৩ জেলায়। জেলাগুলো হলো- বরগুনায় ৯৭, খাগড়াছড়িতে ৬১ এবং রাঙ্গামাটিতে ৪১ জন নিবন্ধন করেছেন।

ঢাকাসহ মোট ১৫ জেলায় এক হাজারের বেশি হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রামে ৩ হাজার ৬০৮, কুমিলস্নায় ২ হাজার ২০৭, দিনাজপুরে ১ হাজার ৩০৭, গাজীপুরে ১ হাজার ৩১৯, জামালপুরে ১ হাজার ১০২, ময়মনসিংহে ১ হাজার ৪০৪, নওগাঁয় ১ হাজার ৫৩৩, নারায়ণগঞ্জে ১ হাজার ২৬৫, পাবনায় ১ হাজার ৩৭২, রাজশাহীতে ১ হাজার ৮৮২, রংপুরে ১ হাজার ১৩৫, সিরাজগঞ্জে ১ হাজার ৬২১, বগুড়ায় ২ হাজার ২৬৩ এবং টাঙ্গাইল থেকে নিবন্ধন করেছেন ১ হাজার ৩৪৫ জন।

এ ছাড়া এ বছর হজে যেতে বাগেরহাটে ২০২, বরিশালে ৫৬৫, ভোলায় ৩১৭, ব্রাক্ষণবাড়িয়ায় ৭১৩, চাঁদপুরে ৭১৫, চাঁপাইনবাবগঞ্জে ৬১৬, চুয়াডাঙ্গায় ৩১০, কক্সবাজারে ৩৪৯, ফরিদপুরে ৪৮১, ফেনীতে ৬৭৫, গাইবান্ধায় ৮১৩, গোপালগঞ্জ ২৪৮, হবিগঞ্জে ৩১৬, যশোরে ৭৯৪, ঝালকাঠিতে ১২৩, ঝিনাইদহে ৪০৯, জয়পুরহাটে ৬৬৬, খুলনায় ৭৫১, কিশোরগঞ্জে ৬২৪, কুড়িগ্রামে ৬৭৪, কুষ্টিয়ায় ৫১৯, লক্ষ্ণীপুরে ৪১৪, লালমনিরহাটে ২৫৯, মাদারীপুর ৩৯৬, মাগুরায় ১৯৮, মানিকগঞ্জে ৩৭০, মৌলভীবাজারে ১২৫, মেহেরপুরে ১৫৭, মুন্সীগঞ্জে ৩৪৯, নড়াইলে ১৬৪, নরসিংদীতে ৬৮৬, নাটোরে ৮৬১, নেত্রকোনায় ৪৩৮, নীলফামারীতে ২৮৭, নোয়াখালীতে ৯৪২, পঞ্চগড়ে ২৮৯, পটুয়াখালীতে ৩৬৪, পিরোজপুরে ১৪৯, রাজবাড়ীতে ১৯৮, সাতক্ষীরায় ৫৬৭, শরীয়তপুরে ৩১২, শেরপুরে ৬৬৫, সুনামগঞ্জে ১৪৬, সিলেটে ৪৮৩ এবং ঠাকুরগাঁওয়ে ৩৮৭ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন বলে জানিয়েছে ধর্ম-বিষয়ক মন্ত্রণালয়।

এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় যেতে নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ২ হাজার ৮৪৯ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫১ হাজার ৮৫১ জন।

আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা ছিল, কিন্তু বাংলাদেশ অংশে সৌদি আরবের কিছু প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। উলেস্নখ্য, করোনা ভাইরাস মহামারির কারণে সৌদি সরকারের বিধিনিষেধের মুখে গত দু'বছর বাংলাদেশ থেকে কেউ হজ পালন করতে সৌদি আরবে যেতে পারেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে