পরিবার পরিকল্পনার আওতায় আসছে রোহিঙ্গারা

পরিবার পরিকল্পনার আওতায় আসছে রোহিঙ্গারা

দুর্যোগ ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান জানিয়েছেন, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের চিকিৎসায় কক্সবাজারে হচ্ছে বিশেষায়িত হাসপাতাল। একই সঙ্গে রোহিঙ্গাদের পরিবার পরিকল্পনা সেবার আওতায় আনা হচ্ছে।

কক্সবাজারের উখিয়াতে জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের অর্থায়নে একটি বিশেষায়িত হাসপাতাল তৈরির জন্য বৃহস্পতিবার সচিবালয়ে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্ম হার নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে- জানতে চাইলে সচিব বলেন, আমাদের হিসাবে রোহিঙ্গা ক্যাম্পে প্রতিবছর কম বেশি ৩৫ হাজারের মতো নতুন শিশু জন্ম নেয়। সেখানে আমাদের দেশে প্রচলিত পরিবার পরিকল্পনা সেবা সম্প্রসারণ করা হচ্ছে। রোহিঙ্গাদের কিছুটা ধর্মীয় অনুভূতি আছে, তারা এটা করতে চায় না। তবে এমন নয় যে, তাদের জোর করে করা হচ্ছে। রোহিঙ্গাদের মোটিভেট করে, তাদের বুঝিয়ে এ কাজে অন্তর্ভুক্ত করা হচ্ছে। আমাদের জন্য আশার কথা হলো তারাও এ কাজে আগ্রহী হচ্ছে।

বিশেষায়িত হাসপাতাল প্রসঙ্গে ত্রাণ সচিব বলেন, আমরা উখিয়াতে একটি বিশেষায়িত হাসপাতাল করতে যাচ্ছি। বাংলাদেশে অবস্থানরত বাস্তুচু্যত মিয়ানমারের নাগরিকদের এবং স্থানীয় বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা আরও উন্নত করার জন্যই এটা করা হচ্ছে। ১৭,৫০০ বর্গফুটের হাসপাতাল হবে। এখানে কক্ষ সংখ্যা ৬০টি। এখানে চোখের চিকিৎসা, দাঁতের চিকিৎসাসহ অন্যান্য অপারেশন হবে। এখানে টেলিমেডিসিনের ব্যবস্থাও থাকবে। এই হাসপাতালে অত্যাধুনিক চিকিৎসা নিশ্চিত করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে