বঙ্গবন্ধুর জীবনের নানা দিক ভ্রাম্যমাণ রেল জাদুঘরে

বঙ্গবন্ধুর জীবনের নানা দিক ভ্রাম্যমাণ রেল জাদুঘরে

রাজবাড়ীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থীর ভিড়ে উপচে পড়ছে রেলওয়ে স্টেশন। শিক্ষার্থীরা 'ভ্রাম্যমাণ রেলওয়ে জাদুঘর' ঘুরে নতুন করে জানতে পারছে বঙ্গবন্ধুকে। শিখছে অনেক কিছু। লিখছে মন্তব্য। গত কয়েকদিন ধরে রাজবাড়ী রেলওয়ে স্টেশনে 'ভ্রাম্যমাণ রেলওয়ে জাদুঘর' ঘিরে এমনই চিত্র দেখা গেছে।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানান স্থির ও ভিডিও চিত্র নিয়ে সাজানো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভ্রাম্যমাণ রেলওয়ে জাদুঘর। রাজবাড়ী রেল স্টেশনের উত্তর পাশে রেললাইনের উপর ভ্রাম্যমাণ এ জাদুঘরটি গত ১৫ আগস্ট থেকে গতকাল বুধবার পর্যন্ত দর্শনার্থীর জন্য রাখা হয়েছিল।

ভ্রাম্যমাণ এই জাদুঘরে স্থান পেয়েছে জাতির পিতার জন্ম থেকে মৃতু্য পর্যন্ত গুরুত্বপূর্ণ বিভিন্ন ঘটনা। এর মধ্যে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত গোপালগঞ্জ মিশনারি হাই স্কুল, তার ব্যবহৃত চশমা, ইসলামিয়া কলেজে তিনি জিএস নির্বাচিত হওয়ার পর আনন্দঘন দৃশ্য, ১৯৫৬ সালে হোসেন শহীদ সোহরাওয়ার্র্দীর সাথে হাস্যোজ্জ্বল ছবি, ১৯৬৪ সালে মওলানা ভাসানীর সাথে প্রভাত ফেরিতে যাওয়ার ছবি, ৬৬ সালের ছয় দফা ঘোষণা, আগরতলা ষড়যন্ত্র মামলার আসামিদের নামের তালিকা, ৭০ এর নির্বাচনে জয়লাভ, স্বাধীনতা যুদ্ধ, পাকবাহিনীর আত্মসমর্পণ, ধানমন্ডির ৩২নং বাড়ির রক্তাক্ত সিঁড়ি ইত্যাদি। এছাড়া আটটি ভিডিও চিত্রে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ নানান গুরুত্বপূর্ণ ঘটনাবলির বর্ণনা করা হয়েছে। ভ্রাম্যমাণ জাদুঘরটিতে হেডফোন রাখা আছে। যেটি কানে দিয়ে যে কেউ অডিও বার্তাও শুনতে পারছে।

জাদুঘর সংশ্লিষ্টরা জানান, পুরো আগস্ট মাসব্যাপী এ কার্যক্রম চলবে বিভিন্ন রেলস্টেশনে। ১ আগস্ট থেকে গোপালগঞ্জ রেলস্টেশনে জাদুঘরের কার্যক্রম শুরু হয়। এরপর ভাটিয়াপাড়া, মধুখালী হয়ে রাজবাড়ী আসে।

রাজবাড়ী রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (লোকো এন্ড ক্যারেজ) হুমায়ুন কবীর জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের উদ্যোগে বিশেষভাবে তৈরি করা হয়েছে ভ্রাম্যমাণ জাদুঘরটি। একটি ট্রেনের কোচের ভেতর ইন্টেরিয়র ডিজাইন সংবলিত বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি ফরিদপুর থেকে কুমারখালী হয়ে কুষ্টিয়া গিয়ে আগামী ৩০ আগস্ট শেষ হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে