হঠাৎ লঞ্চের ভাড়া বাড়ানোয় ক্ষোভ চাঁদপুরের যাত্রীদের

হঠাৎ লঞ্চের ভাড়া বাড়ানোয় ক্ষোভ চাঁদপুরের যাত্রীদের

এক সপ্তাহের বেশি হলো জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। এরপর লঞ্চের ভাড়া বাড়ানোর বিষয়টিও আলোচনায় ছিল। বুধবার হঠাৎ করে লঞ্চের ভাড়া ৩০ ভাগ বাড়ানোর কারণে ক্ষোভ প্রকাশ করেছেন লঞ্চের সাধারণ যাত্রীরা।

বিলাসবহুল লঞ্চগুলোতে প্রতিদিন চাঁদপুরসহ আশপাশের বেশ কয়েক জেলার মানুষ এই ঘাট দিয়ে ঢাকা-চাঁদপুর চলাচল করেন। বিশেষ করে ট্রেনে চট্টগ্রাম থেকে চাঁদপুর হয়ে দক্ষিণাঞ্চলে যাওয়া যাত্রীদেরও রুট এটি।

চাঁদপুর বন্দর ও পরিবহণ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁদপুর-ঢাকার মধ্যে দূরত্ব প্রায় ৭০ কিলোমিটার। প্রথম ১০০

কিলোমিটারের মধ্যে ৩০ শতাংশ ভাড়া বাড়ার ফলে এখন ২ দশমিক ৩০ টাকার সঙ্গে দশমিক ৭০ টাকা যোগ হয়ে প্রতি কিলোমিটার ভাড়া দাঁড়িয়েছে ৩ টাকা। চাঁদপুর-ঢাকার মধ্যে আগে ডেকের ভাড়া ছিল ১৫০ টাকা। বুধবার থেকে ৫০ (৩০ শতাংশ) টাকা বাড়িয়ে ভাড়া নেওয়া হচ্ছে ২০০ টাকা।

প্রতিদিন চাঁদপুর-ঢাকার মধ্যে বিলাসবহুল লঞ্চ চলাচল করে ২৪টি, চাঁদপুর-নারায়ণগঞ্জের মধ্যে ১৪টি এবং দক্ষিণাঞ্চল ও শরীয়তপুরের মধ্যে আটটি। এসব এলাকার লোকজন ভাড়া বাড়ার কোনো নোটিশ কিংবা ঘোষণা পায়নি।

মঙ্গলবার দুপুর থেকে লঞ্চ ভাড়ানোর ঘোষণা করার পর বুধবার ঘাটে গিয়ে দেখা যায়, যাত্রী সংখ্যা কম। ভাড়া বাড়ানোর কারণে অনেক যাত্রীই ক্ষুব্ধ।

এমভি সোনার তরী-৩ লঞ্চঘাটে যাত্রীদের জন্য অপেক্ষমান। এটি ঢাকার উদ্দেশে চাঁদপুর ঘাট থেকে ছেড়ে যায় বিকাল পৌনে ৪টায়। এই লঞ্চের যাত্রী রাবেয়া বেগম ও সোহানা বলেন, 'আমরা নিচতলার ডেকের যাত্রী। লঞ্চ ভাড়া বাড়ানো হয়েছে জানি না। অতিরিক্ত টাকাও নিয়ে আসেনি। লঞ্চে এসে দেখি, ১৫০ টাকার ডেকের ভাড়া ২০০ টাকা। এমন পরিস্থিতিতে প্রথম পড়লাম। এটা ঠিক হয়নি।'

আরেক যাত্রী ফল ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, 'জরুরি কাজে ঢাকা যেতে হচ্ছে। লঞ্চে এসে দেখি ভাড়া বেশি। সরকারের কাছে অনুরোধ, আমাদের সাধারণ মানুষের কথা চিন্তা করে বর্ধিত ভাড়া যেন কমানো হয়।'

এমভি সোনার তরী ও বোগদাদিয়া-৭ লঞ্চের কেরানিদের (করণিক) সঙ্গে কথা বললে তারা জানান, সরকারিভাবে ৩০ ভাগ ভাড়া বাড়ানো হয়েছে। আমরা সেভাবে যাত্রীদের কাছ থেকে ভাড়া নিচ্ছি। ডেকের ভাড়া ২০০ টাকা, প্রথম শ্রেণি এসি চেয়ার ৩৫০ টাকা, বিজনেস ক্লাস এসি চেয়ার ৪৫০ টাকা এবং নিচ তলার চেয়ার ২৭০ টাকা। সরকারি ভাড়া আরও বেশি। কিন্তু আমরা কিছু কম নিচ্ছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে