বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বারবার বাসা বদল করেও শেষ রক্ষা হলো না তার

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃতু্যদন্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
যাযাদি রিপোর্ট
  ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃতু্যদন্ডপ্রাপ্ত পলাতক আসামি আবদুল মজিদকে বুধবার মাদারীপুর থেকে গ্রেপ্তার করেছে র?্যাব।র্ যাব বলেছে, ১৯৭১ সালে মজিদের নেতৃত্বে নেত্রকোনার পূর্বধলার রামপুর মৌদাম গ্রামের বাসিন্দা আবদুল খালেকসহ তার ছয় স্বজনকে গুলি করে হত্যা করা হয়। মজিদ পাকিস্তানি হানাদারদের দোসর হিসেবে গঠিত আলবদর বাহিনীর পূর্বধলা রামপুর থানা কমিটির প্রধান ছিলেন। এ ছাড়া তিনি ১৯৭০ সালে পূর্বধলা থানা জামায়াতে ইসলামীর সাংগঠনিক সম্পাদক ছিলেন।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারের্ যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানর্ যাব-৩ এর পরিচালক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন।

র্

যাবের এই কর্মকর্তা বলেন, মজিদ গ্রেপ্তার এড়িয়ে চলতে নিয়মিত বাসা পরিবর্তন করতেন। এ সময় পরিবারের সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসেবে তিনি অন্যের নিবন্ধন করা সিম কার্ড দিয়ে মুঠোফোন ব্যবহার করতেন। তিনি ও তার ছেলেমেয়েরা আর্থিকভাবে সচ্ছল হওয়ায় প্রয়োজনীয় চাহিদা পূরণের জন্য তারা নিয়মিত তাকে টাকা দিতেন। আত্মগোপনে থাকাকালে তিনি সাধারণত জনসমাগম স্থান, বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ছাড়াও তার ব্যক্তিগত পরিচয় প্রকাশ পায়, এমন স্থান এড়িয়ে চলতেন।

তিনি বলেন, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনাল ২০১৯ সালে আবদুল মজিদকে মৃতু্যদন্ডাদেশ দেন। এরপর থেকে আবদুল মজিদ পালিয়ে ছিলেন। তার বিরুদ্ধে ১৯৭১ সালে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে