মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আশা দেখাচ্ছে প্রথম সপ্তাহের বিক্রি

বইমেলার সপ্তম দিন
তাহমিদ জায়িফ, ঢাবি
  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
একুশে বইমেলার সপ্তম দিন মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ক্রেতা ও দর্শনার্থীর উপস্থিতি ছিল লক্ষণীয় -যাযাদি

বাঙালির বইমেলা যেন ছোটখাটো এক মিলনমেলা। বন্ধুবান্ধব, পরিবার-পরিজন কিংবা লেখকের সঙ্গে পাঠকের সম্মিলন ঘটে এ মেলায়। মঙ্গলবার বিকালে কলেজ ড্রেস পড়ুয়া এক দল কিশোরের হৈ-হুলেস্নাড় করতে করতে মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে প্রবেশের দৃশ্য এই মিলনমেলার কথা আরেকবার মনে করিয়ে দেয়।

মঙ্গলবার ছিল বইমেলার সপ্তম দিন। সে হিসেবে মেলার প্রায় এক চতুর্থাংশের সমাপ্তি ঘটেছে। কাগজ সংকট ও কাগজের দ্বিগুণ মূল্য বৃদ্ধির কারণে এবার মেলা শুরুর পূর্বে নানা শঙ্কায় ছিল প্রকাশকরা। কিন্তু মেলার প্রথম সপ্তাহে মেলা প্রাঙ্গণে পাঠকের আনাগোনা ও বই বিক্রির হারে আশাবাদী বেশিরভাগ প্রকাশনী।

মঙ্গলবার মেলা প্রাঙ্গণে অ্যার্ডান পাবলিকেশনের মার্কেটিং ইনচার্জ নাজির হাসানের সঙ্গে কথা হলে তিনি বলেন, 'গত দুই-তিন বছর কোভিডের কারণে সবার মনেই একটা শঙ্কা ছিল। মেলায় বিক্রিও আশানুরূপ ছিল না। যেহেতু এবার আর কোভিডের আতঙ্ক নেই তাই শুরু থেকেই পাঠকরা আসছেন, মেলা ঘুরে দেখছেন। এছাড়া এবার আমাদের একটা শঙ্কা ছিল কাগজের দাম বৃদ্ধিতে বইয়ের দাম বেড়ে যাওয়া নিয়ে। কিন্তু পাঠকরা এ বাস্তবতা মেনে নিয়েছে। সব মিলিয়ে এবারের প্রথম সপ্তাহ হিসেবে লক্ষণ ভালো।'

প্রযুক্তি আর বিনোদনের হরেক রকম বিকল্প থাকায় বর্তমানে মানুষের বই পড়ার হার যথেষ্ট কমেছে। এ কঠিন বাস্তবতা ফুটে ওঠে সময় প্রকাশনীর ইনচার্জ মো. আরিফ হোসেন চৌধুরীর কথায়। তিনি বলেন, 'এ কথা সত্য মানুষ এখন বই পড়ছেন কম। তার পরেও বইমেলায় মানুষ আসছেন, বই দেখছেন। মেলার প্রথম সপ্তাহ পাঠকরা বই কমই কিনেন, এবারও এর ব্যতিক্রম নয়। তবে পাঠকের যে উপস্থিতিতে তাতে আমাদের আশার সঞ্চার ঘটছে। সামনের দিনে বিক্রি আরও বাড়বে।'

এদিন বাংলা একাডেমি থেকে প্রাপ্ত তথ্যানুসারে মঙ্গলবার নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা ১০৪টি। এ নিয়ে মেলার প্রথম সপ্তাহে সর্বমোট নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা ৫২৮টি।

বইমেলার মূল মঞ্চে আয়োজন : এদিকে মঙ্গলবার বইমেলার মূল মঞ্চে মাহবুব তালুকদার ও আলী ইমাম স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন গাজী রহমান। প্রবন্ধ পাঠ করেন মোকারম হোসেন। আলোচনায় অংশ নেন ডক্টর নিমাই মন্ডল, আমীরুল ইসলাম এবং ওমর কায়সার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদুর রেজা সাগর।

জীবনের বিচিত্র বিকাশে এবং ব্যক্তিত্বের বহুতর প্রকাশে মাহবুব তালুকদারের অবস্থান তার অবিচল দৃঢ়তা এবং আত্মবোধের প্রতি পূর্ণ আস্থাই প্রমাণ করে বলে মন্তব্য করেন প্রাবন্ধিকদ্বয়। তারা আরও বলেন, তিনি বাংলাদেশের কথাসাহিত্যের অন্যতম প্রধান রূপকার ও ছোটগল্পের পারঙ্গম লেখক। অপরদিকে, পাঠ্যপুস্তকের নানা অনুশাসনের বাইরে শিশু-কিশোরদের অনাবিল আনন্দ দান ও তাদের জ্ঞানতৃষ্ণা মেটানোর দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে গেছেন আলী ইমাম। তার শিশুসাহিত্যপ্রীতি কেবল লেখালেখিতেই সীমাবদ্ধ ছিল না, বিস্তৃত ছিল বেতার-টিভির ছোটদের অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনা থেকে শুরু করে শিশু সংগঠনের প্রতিষ্ঠা ও বিকাশ পর্যন্ত।

এছাড়া অনুষ্ঠানে আলোচকরা বলেন, গভীর অনুভূতিসম্পন্ন সাহিত্যিক মাহবুব তালুকদারের লেখায় মানুষের জীবন, অন্তরের জগতের কথা উঠে এসেছে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে তিনি যেমন সমাজসচেতন ছড়া লিখেছেন, তেমনি আবার গভীর ভালোবাসার কবিতাও লিখেছেন। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেও বাংলা সাহিত্যে তিনি তার প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। বিরল সাহিত্য-ব্যক্তিত্ব আলী ইমাম ছিলেন বহুমাত্রিক, চঞ্চল ও প্রাণবন্ত একজন মানুষ। বাংলা শিশুসাহিত্যের অনন্য প্রাণবান লেখক আলী ইমাম যে সাহিত্য সৃষ্টি করেছেন তা শিশুদের বিশ্বনাগরিক হয়ে বেড়ে উঠতে সাহায্য করবে।

সভাপতির বক্তব্যে ফরিদুর রেজা সাগর বলেন, আলী ইমাম ও মাহবুব তালুকদার বাংলা সাহিত্যের উজ্জ্বল দু'টি নাম। তারা তাদের চিন্তা, চেতনা ও সাহিত্যকর্ম দিয়ে আমাদের মধ্যে চিরকাল বেঁচে থাকবেন।

'আজ লেখক বলছি' অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন আবুল কাসেম, সাকিরা পারভীন, জালাল ফিরোজ এবং পলাশ মাহবুব।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি জাহিদুল হক, গোলাম কিবরিয়া পিনু এবং ইউসুফ রেজা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী কাজী মাহতাব সুমন, নায়লা তারান্নুম চৌধুরী এবং সংগীতা চৌধুরী। সংগীত পরিবেশন করেন শিল্পী তপন মজুমদার, মনোতোষ চক্রবর্তী, শামসেল হক চিশতি, এ এইচ এম সালাউদ্দিন, অণিমা মুক্তি গোমেজ, মো. মোখলেসুর রহমান এবং মো. মুরাদ হোসেন।

আজকের অনুষ্ঠানসূচি : আজ বুধবার বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে 'জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : ওস্তাদ আলী আকবর খান' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করবেন কমল খালিদ এবং আলী এফ এম রেজওয়ান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শেখ সাদী খান। এছাড়া সন্ধ্যায় হবে কবিকণ্ঠে কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে