বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু আজ

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু আজ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তির লড়াই আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে। এ দিন সকাল ১০টায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তিযুদ্ধ শুরু হবে।

বিইউপির পর সরকারি-বেসরকারি মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপরই আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ২২ ফেব্রম্নয়ারি থেকে। তাছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা শুরু হবে ২৩ ফেব্রম্নয়ারি থেকে।

বিইউপির ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ১৭ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ হয়। আজ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিনই বিকাল ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরদিন শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সায়েন্স ও টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত নেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন গত ১৮ ডিসেম্বর শুরু হয়ে ৫ জানুয়ারি শেষ হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা হবে বিভাগীয় শহরে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রম্নয়ারি (শুক্রবার), বিজ্ঞান ইউনিটের ১ মার্চ (শুক্রবার), ব্যবসায় শিক্ষার ২৪ ফেব্রম্নয়ারি (শনিবার) ও চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অংকন) ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নেওয়া হবে।

এদিকে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী ২৫ জানুয়ারি শুরু হবে, চলবে ৫ ফেব্রম্নয়ারি পর্যন্ত। আগামী ২৪ ফেব্রম্নয়ারি প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পরীক্ষা হবে ৯ মার্চ।

অন্যদিকে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তি আবেদন চলছে। আগামী ৯ ফেব্রম্নয়ারি মেডিকেল এবং ৮ মার্চ ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ৫ থেকে শুরু হবে। বিভিন্ন ইউনিটের পরীক্ষা চলবে ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে।

আগামী ২-১০ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ফেব্রম্নয়ারি মাসের ২২, ২৫, ২৭, ২৮ ও ২৯ তারিখে অনুষ্ঠিত হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা : এদিকে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী এপ্রিল মাসে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। আগামী ২১ জানুয়ারি কোর কমিটির সভায় ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হতে পারে। চলতি শিক্ষাবর্ষে সাধারণ গুচ্ছ, কৃষি ও বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ৩৫ পাবলিক বিশ্ববিদ্যালয়। এ বছর নতুন তিন পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় যুক্ত হবে। সেগুলো হলো- কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছে, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রযুক্তি গুচ্ছে অন্তর্ভুক্ত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে