বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

উত্তরা-মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে কাল থেকে

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
উত্তরা-মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে কাল থেকে

আগামীকাল শনিবার থেকে উত্তরা হতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময় বাড়ছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল অংশে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। এ জন্য নতুন সময়সূচিও নির্ধারণ করা হয়েছে। এছাড়া মেট্রো স্টেশনের প্রথম তলা ফুটওভার ব্রিজের মতো ব্যবহার করা যাবে। নগরবাসীর জন্য এটি সকাল থেকে রাত ৯টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

তিনি বলেন, 'আমাদের পরিকল্পনা ছিল মার্চের মধ্যে আগারগাঁও অংশের সঙ্গে মতিঝিল অংশের সমন্বয় করে সময় বাড়ানো। কিন্তু আমরা সম্প্রতি যাত্রীদের সঙ্গে কথা বলে জেনেছি তাদের দাবি কী। তাদের সেই চাওয়া অনুযায়ী ২০ জানুয়ারি শনিবার থেকে মেট্রোরেলের সময় বাড়ানো হচ্ছে।'

বর্তমানে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা-মতিঝিল-উত্তরা রুটে মেট্রোরেল চলাচল করছে। আর উত্তরা-আগারগাঁও-উত্তরা রুটে চলাচল করছে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। এর পরিবর্তে উত্তরা থেকে প্রথম ট্রেনটি সকাল ৭টা ১০ মিনিটে ছাড়বে এবং মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৮টা ৪০ মিনিটে। তবে সকাল সাড়ে ৭টার আগে ও রাত ৭টা ৪৫ মিনিটের পর এমআরটির্/যাপিড পাস ব্যবহারকারীরা এতে যাতায়াত করতে পারবেন বলে তিনি উলেস্নখ করেন।

ডিএমটিসিএল'র ব্যবস্থাপনা পরিচালক বলেন, 'এছাড়া পিক আওয়ারে (সকাল ৭.১০ মিনিট থেকে সকাল ১১.৩০ মিনিট এবং বিকাল ৪টা ১ মিনিট থেকে রাত ৮টা) ১০ মিনিট পরপর মেট্রো ট্রেন স্টেশনে থামবে। অফ পিক আওয়ারে (সাড়ে ১১টা থেকে ৪টা পর্যন্ত) ১২ মিনিট পরপর মেট্রো ট্রেন স্টেশনে থামবে।'

তিনি জানান, পিক আওয়ারে ৮টি ট্রেন ও অফপিক আওয়ারে ৭টি ট্রেন চলবে। একটি ট্রেন সব সময় প্রস্তুত থাকবে। এখন প্রতিদিন ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করছে। এ ট্রেন চীন বা জাপানের মতো এখনো পুশ-ম্যান ও পুশ-ওমেন নিয়োগের চিন্তা করছে না কর্তৃপক্ষ। করে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

ডিএমটিসিএল এমডি বলেন, 'নগরবাসীর রাস্তা পারাপারের সুবিধার্থে মেট্রো স্টেশনের প্রথম তলা ফুটওভার ব্রিজের মতো ব্যবহার করা যাবে। এটি সকাল থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে।'

মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের চলাচল শুরু হয় ২০২২ সালের ২৯ নভেম্বর। এর একদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল চলাচল উদ্বোধন করেন। আগারগাঁও থেকে মতিঝিল অংশে যাত্রী চলাচল শুরু হয় গত ৫ নভেম্বর। এরও একদিন আগে প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পলস্নবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল- এ ১৬ স্টেশনে মেট্রোরেল চলাচল করছে। কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের কাজ চলমান। ওই অংশের কাজ শেষ হলে মেট্রোরেল কমলাপুর যাবে বলে নিশ্চিত করে কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে