শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ২০ জানুয়ারি ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

এখনো পূরণ হয়নি হজের কোটা, বাকি

৭৯ হাজার

ম বিশেষ প্রতিনিধি

এবার পূরণ হয়নি পবিত্র হজের কোটা। হজ প্যাকেজের উচ্চমূল্যের কারণে অনেকেই এ বছর নিবন্ধনে আগ্রহ দেখাচ্ছেন না বলে অভিযোগ পাওয়া গেছে। চলতি বছর একজন বাংলাদেশিকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে সর্বনিম্ন প্রায় সাত থেকে আট লাখ টাকা খরচ করতে হবে।

এবার হজে যাওয়ার জন্য নিবন্ধনের শেষ তারিখ ছিল বৃহস্পতিবার। তৃতীয়বারের মতো নির্ধারিত শেষ দিন চলে গেলেও এখনো বাকি রয়েছে ৭৯ হাজার কোটা। কাঙ্ক্ষিত সাড়া না পেয়ে এর আগে নিবন্ধনের সময়সীমা তিন দফায় বাড়ানো হয়।

গত ১৫ নভেম্বর থেকে শুরু হয়ে হজ নিবন্ধন চলে ১০ ডিসেম্বর পর্যন্ত। পরে মন্ত্রণালয় সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করে। এতে পর্যাপ্ত সাড়া না পেয়ে আবার ১৮ জানুয়ারি পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করে। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশের মোট এক লাখ ২৭ হাজার জন পবিত্র হজ পালনের সুযোগ পাবেন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর ১৬ জুন হজ অনুষ্ঠিত হতে পারে।

৪৬তম বিসিএসের

প্রিলিমিনারি পরীক্ষা

৯ মার্চ

ম যাযাদি ডেস্ক

সবশেষ ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি); এমসিকিউ পদ্ধতির এ পরীক্ষা আগামী ৯ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার বাংলাদেশ সরকারি কর্মকমিশনের এক বিজ্ঞপ্তিতে এ সময়সূচি জানানো হয়েছে।

এতে বলা হয়, নির্ধারিত তারিখে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনাগুলো 'যথাসময়ে' পিএসসির ওয়েবসাইটে (িি.িনঢ়ংপ.মড়া.নফ) এবং টেলিটক বাংলাদেশের ওয়েবসাইটে (যঃঃঢ়://নঢ়ংপ.ঃবষবঃধষশ.পড়স.নফ) প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গত বছরের ১০ ডিসেম্বর থেকে চাকরিপ্রার্থীরা ৪৬তম বিসিএসে আবেদন শুরু করেছিলেন। এ বিসিএসের মাধ্যমে মোট তিন হাজার ১৪০ জন ক্যাডার নেওয়া হবে। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে।

৩০ বছর সাজাপ্রাপ্ত

কয়েদির মৃতু্য

ম কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৩০ বছর সাজাপ্রাপ্ত এক কয়েদি শুক্রবার সকাল ৮টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ওই কয়েদির নাম মনির হোসেন (৪২)। তিনি পুরান ঢাকার গেন্ডারিয়া ১১৯, ডিস্টিলারী রোড এলাকার মজিবুর রহমানের ছেলে।

কারাগার সূত্র জানায়, কয়েদি মনির হোসেনকে গত ৪ জানুয়ারি যক্ষ্ণা রোগের চিকিৎসার জন্য জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল পাঠানো হয় এবং সেখান থেকে পরবর্তীতে গত ১৬ জানুয়ারি অবস্থার অবনতি হওয়ায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। এ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকালে সেপটিক শক রোগে আক্রান্ত হয়ে তার মৃতু্য হয়।

হাসপাতাল ক্যাম্পের পুলিশ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, মনির হোসেনের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে