রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ছুটির দিনেও অস্বাস্থ্যকর রাজধানী ঢাকার বাতাস

যাযাদি ডেস্ক
  ১৬ মার্চ ২০২৪, ০০:০০

বায়ুদূষণে বিশ্বের ১১৮টি শহরের মধ্যে ছুটির দিন শুক্রবার সকালে ঢাকার অবস্থান ছিল পঞ্চম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে দুপুর ১২টার দিকে ঢাকার স্কোর ছিল ১৬৮। বায়ুর এ মান সংবেদনশীল গোষ্ঠীর মানুষের জন্য অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

একই সময়ে বিশ্বে বায়ুদূষণে প্রথম ও দ্বিতীয় স্থানে আছে উজবেকিস্তানের তাশখান্ত ও থাইল্যান্ডের চিয়াংমাই। শহর দুটির স্কোর যথাক্রমে ২৭৪ ও ২২৬।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

আইকিউএয়ারের দেওয়া শুক্রবারের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। এদিন ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মানদন্ডের চেয়ে ১৬ গুণের বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে