শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঈদযাত্রায় ঢাকায় চলা বিআরটিসির ৫৫০ বাস যুক্ত হবে

যাযাদি রিপোর্ট
  ১৯ মার্চ ২০২৪, ০০:০০

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাজধানী ঢাকায় চলাচল করা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) ৫৫০টি বাস দূরপালস্নার পথে চলবে। সেইসঙ্গে আগে থেকে চলাচল করা সব দূরপালস্নার বাস স্বাভাবিকভাবে চলাচল করবে।

সোমবার সকালে মতিঝিলের বিআরটিসি ভবনে আয়োজিত মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানান সংস্থাটির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, 'আমরা গত সপ্তাহে ঈদ উপলক্ষে মিটিং করেছি। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ঢাকা শহরে আমাদের ৬০০টি বাস আছে। এখান থেকে ঢাকা শহরের জন্য ৫০টি বাস রেখে বাকি ৫৫০টি বাস ঈদ সার্ভিসে যুক্ত করা হবে। এ ছাড়া আমাদের বাকি দূরপালস্নার বাসগুলো নিয়মিত চলবে। এবার ঈদের ছুটি লম্বা হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

ঈদ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি আরও বলেন, 'আমরা পত্রিকায় গণবিজ্ঞপ্তি আকারে কয়েক দিনের মধ্যেই দিয়ে দেব।'

তাজুল ইসলাম বলেন, 'আমাদের বহরের গাড়িগুলোর মাত্র ৩৪টি গাড়ি লিজে আছে। আমরা আর গাড়ি লিজে চালাব না। এটি শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে।'

তিনি আরও বলেন, '২০২০ সালে ১ হাজার ৮২৫টি বাসের মধ্যে ৮৮৫টি বাস অনরুট ছিল। ২০২১ সালে ১ হাজার ৭৬২টি বাসের মধ্যে ১ হাজার ১০৬টি বাস অনরুট ছিল, ২০২২ সালে ১ হাজার ৩৫০টি বাসের মধ্যে ১ হাজার ২৩৩টি বাস রুটে ছিল এবং ২০২৩ সালে ১ হাজার ৩৫০টি বাসের মধ্যে ১ হাজার ২৫৩টি বাস রুটে ছিল। অর্থাৎ রক্ষণাবেক্ষণের মাধ্যমে অনেক অকেজো বাসও চালু করা হয়েছে।'

মো. তাজুল ইসলাম বলেন, বিআরটিসি একসময়ে অলাভজনক সরকারি প্রতিষ্ঠান হলেও বর্তমানে একটি লাভজনক প্রতিষ্ঠান। লাভের পাশাপাশি সেবা বাড়ানোর চেষ্টায় আমরা কাজ করছি। অনেকে আমাকে প্রশ্ন করেন, বিআরটিসির যাত্রী কমেছে কিনা। কিন্তু না বর্তমানে দ্বিগুণ হয়েছে যাত্রী, আয়ও হচ্ছে দ্বিগুণ।

তিনি বলেন, গত বছরের তুলনায় যাত্রী ২৫ শতাংশ বেড়েছে। আগে আমরা ছয় কোটি ৩০ লাখ টাকা বেতন দিয়েছি। তাও আবার চার মাস আগের বকেয়া বেতন। কিন্তু বর্তমানে আমরা ১০ কোটি ৬৩ লাখ টাকা বেতন দিচ্ছি। প্রতি মাসের বেতন প্রতি মাসের ১ তারিখে দিয়ে দিচ্ছি। বেতন-বোনাস সবই পরিশোধ করছি। এছাড়া বকেয়া বেতন-বোনাসও পরিশোধ করছি।

বিআরটিসি চেয়ারম্যান বলেন, এখন আমরা লাভজনকভাবে যাত্রা শুরু করেছি। আমরা একটা ওয়েতে আছি, আমাদের অনেক দূর যেতে হবে। ইতোমধ্যে কক্সবাজারের নতুন ডিপো লাভে চলছে, যেখানে অনেক পুরোনো ডিপো এখনো লাভের মুখ দেখেনি।

মো. তাজুল ইসলাম বলেন, স্মার্ট স্কুল সার্ভিস চালু হতে চলছে ঢাকায়। ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। আমরা বনানী বিদ্যানিকেতন স্কুল থেকে স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে