শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
লংকানদের ৫১০ রানের লিড

টাইগারদের ব্যাটিং বিপর্যয়ে বড় হারের শঙ্কা

ক্রীড়া প্রতিবেদক
  ২৫ মার্চ ২০২৪, ০০:০০
সিলেট টেস্ট

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর টেস্ট সিরিজে ব্যাটিংয়ে নেমে মহাবিপর্যয়ে পড়েছে বাংলাদেশ দল। দুই ম্যাচের প্রথম টেস্টের প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও চরম ব্যাটিং বিপর্যয়ে টাইগাররা। শ্রীলংকার বিপক্ষে ৫১১ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৩৭ রানে প্রথম সারির ৫ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ দল।

সাজঘরে ফিরেছেন ওপেনার মাহমুদুল হাসান জয়, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, আরেক ওপেনার জাকির হাসান, তরুণ ক্রিকেটার শাহাদাত হোসেন ও উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস। ৮.৪ ওভারে ৩৭ রানে ৫ উইকেট হারিয়ে গর্তে পড়ে যাওয়া দলকে টেনে তোলার চেষ্টা সাবেক অধিনায়ক মুমিনুল হক সৌরভ ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের। রোববার তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৪৭ রান।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করতে নেমে ২৮০ রান তোলে শ্রীলংকা। জবাব দিতে নেমে ১৮৮ রানে অলআউট হয় টাইগাররা। দ্বিতীয় ইনিংসে ব্যাটে নেমে সফরকারীরা ৪১৮ রান সংগ্রহ করলে টাইগারদের লক্ষ্য দাঁড়ায় পাহাড় সমান ৫১০ রান। ১

লংকান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ১০৮ ও কামিন্দু মেন্ডিস ১৬৪ রান করেন। প্রথম ইনিংসেও সেঞ্চুরি করেছিলেন দু'জনে। এই ম্যাচ জিততে হলে বিশ্বরেকর্ডকেও পিছনে ফেলতে হবে শান্ত-মিরাজদের। এতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৫১১ রান।

রোববার ৫ উইকেটে ১১৯ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে লঙ্কানরা। এ সময়ে ধনঞ্জয়া ডি সিলভা ২৩ এবং ২ রানে বিশ্ব ফার্নান্দো অপরাজিত ছিলেন। তবে স্কোরবোর্ডে ৭ রান তুলতেই ধাক্কা খায় সফরকারীরা। দলীয় ১২৬ রানের মাথায় ফার্নান্দোকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন খালেদ। এই পেসারের অফ স্ট্যাম্পের বাইরের বলে খোঁচা মারতে চেয়েছিলেন ফার্নান্দো। তবে তা ভাগ্যসহায় হয়নি। স্স্নিপে দুর্দান্ত এক ক্যাচ নেন মিরাজ। ফের ঠিকই ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। প্রথম ইনিংসের মতো উইকেটে খুঁটি গেড়ে বসেছেন সিলভা ও কামিন্দু মেন্ডিস।

নিজের ১৪তম ওভারে ননস্ট্রাইক প্রান্তে থাকা মেন্ডিসকে মানকাড করতে চেয়েছিলেন খালেদ। রানিং নিয়ে পপিং ক্রিজে পৌঁছানোর পর স্ট্যাম্পের দিকে বল ছুড়ে মারেন এই পেসার। তবে তাতে খুব একটা লাভ হয়নি। বল স্ট্যাম্পে আঘাত হানেনি। কিছুটা বাইরে দিয়ে চলে গেছে। এতে বেঁচে যান ৪৯ রানে থাকা মেন্ডিস। এক বল ব্যবধানেই নিজের হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন লঙ্কান এই ব্যাটার।

সপ্তম উইকেট ইতোমধ্যেই একশর বেশি রানের জুটি গড়ে ফেলেছেন সিলভা ও কামিন্দু। তাদের ব্যাটে ভর করে ৩০০ ছাড়ায় লঙ্কানদের লিড। ১৬৪ বলে সেঞ্চুরি তুলে নেন ডি সিলভা। এরপর আট রান যোগ করতেই মিরাজের বলে ক্যাচ আউট হন এই লঙ্কান অধিনায়ক। অপর প্রান্তে ১৭১ রানে সেঞ্চুরির দেখা পান কামিন্দু মেন্ডিস। প্রবাথ জয়সুরিয়া (২৫) এবং লাহিরু কুমারা শূন্য রানে আউট হলে ব্যাট চালাতে থাকেন কামিন্দু। শেষ পর্যন্ত ২৩৭ বলে ১৬৪ রানের ইনিংস খেলে এই বাঁহাতি ব্যাটার আউট হলে ৪১৮ রানে অলআউট হয় লঙ্কানরা। এতে পাহাড় সমান ৫১১ রানের লক্ষ্য পায় টাইগাররা।

বাংলাদেশের হয়ে চার উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ। নাহিদ রানা এবং তাইজুল ইসলাম দুটি করে উইকেট নেন। এ ছাড়াও শরিফুল ইসলাম এবং খালেদ আহমেদ একটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলংকা ১ম ইনিংস: ২৮০

বাংলাদেশ ১ম ইনিংস: ১৮৮

শ্রীলংকা ২য় ইনিংস: (আগের দিন ১১৯/৫) ৭৪.৪ ওভারে ৪১৮ (ধনঞ্জয়া ১০৮, বিশ্ব ৪, কামিন্দু ১৬৪, জয়াসুরিয়া ২৫, কুমারা ০, রাজিথা ৪*; শরিফুল ১/৭৫, খালেদ ১/৪৬, নাহিদ ২/২৮, তাইজুল ২/৭৫, মিরাজ ৪/৭৪)।

বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ৫১১) ১৩ ওভারে ৪৭/৫ (জয় ০, জাকির ১৯, শান্ত ৬, মুমিনুল ৭*, শাহাদাত ০, লিটন ০, তাইজুল ৬*; বিশ্ব ৩/১৩, রাজিথা ১/১৯, কুমারা ১/৬)। তৃতীয় দিন শেষে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে