শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া 'কারাত' উদ্বোধন

নতুনধারা
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া 'কারাত' উদ্বোধন

বাংলাদেশ নৌবাহিনী ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া 'ঈড়ড়ঢ়বৎধঃরড়হ অভষড়ধঃ জবধফরহবংং ধহফ ঞৎধরহরহম (ঈঅজঅঞ)- ২০২৪' এর উদ্বোধনী অনুষ্ঠান সোমবার চট্টগ্রামের বানৌজা ঈসা খানস্থ স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিকস (এসএমডবিস্নউটি)-এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিটসহ মহড়ায় অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, জাহাজসমূহের অধিনায়কগণ ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে কমান্ডার বিএন ফ্লিট-এর সার্বিক ব্যবস্থাপনায় ঊীবৎপরংব ঈঅজঅঞ-২০২৪ বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে ২২ এপ্রিল হতে ২ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং স্পেশাল ফোর্স সোয়াডস্‌ অংশগ্রহণ করবে।

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় গধৎরঃরসব উড়সধরহ অধিৎহবংং (গউঅ) এবং ডড়সবহ, চবধপব ধহফ ঝবপঁৎরঃু (ডচঝ)-এর ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া মার্কিন নৌবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের মধ্যে মেরিটাইম এভিয়েশন, সাইবার অপারেশন, মেডিকেল ও ডাইভিংসহ নৌ যুদ্ধ সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর ঝঁনলবপঃ গধঃঃবৎ ঊীঢ়বৎঃ ঊীপযধহমব (ঝগঊঊ)-এর আয়োজনের পরিকল্পনা রয়েছে। এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা সম্ভব হবে। যৌথ এ প্রশিক্ষণ মহড়াটি আগামী ২ মে শেষ হবে। আইএসপিআর

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে