শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইংল্যান্ডের সামনে বাধা হতে পারেনি ইউক্রেন

ক্রীড়া ডেস্ক
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০
ইউরো বাছাই পর্বে ইউক্রেনের বিপক্ষে গোল করে উচ্ছ্বসিত হ্যারি কেইন ও বুকায়ো সাকা -ওয়েবসাইট

ইউরো বাছাই পর্বের খেলায় সঠিক পথেই রয়েছে ইংল্যান্ডের অভিযান। কয়েকদিন আগে ৬২ বছর পর ঘরের মাঠে ইতালিকে হারানোর রেকর্ড গড়েছিল তারা। রোববার রাতে দ্বিতীয় ম্যাচেও তাদের সামনে বাধা হতে পারেনি ইউক্রেন। হ্যারি কেইন ও বুকায়ো সাকার লক্ষ্যভেদে ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে সঠিক পথেই রয়েছে ইংলিশরা। আর এই জয়ের ফলে বাছাই পর্বে 'সি' গ্রম্নপের দুই ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। একই গ্রম্নপে থাকা রাতের অপর ম্যাচে সহজ প্রতিপক্ষ মাল্টাকে ২-০ গোলে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি। সমান দুই ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইতালি।

ওয়েম্বলিতে ৩৭ মিনিটে সাকার ক্রস থেকে হ্যারি কেইন গোল করে ইংল্যান্ডকে এগিয়ে দেন। গত সপ্তাহে ওয়েন রুনির সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙেছিলেন কেইন। এ নিয়ে জাতীয় দলের হয়ে ৫৫টি আন্তর্জাতিক গোল করলেন তিনি। ইন-ফর্ম আর্সেনাল উইঙ্গার বুকায়ো সাকা তিন মিনিট পর ইউক্রেনের স্বপ্ন ভেঙে দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন। জর্ডান হেন্ডারসনের পাস থেকে গোল এরিয়ার বাইরে থেকে দারুণ পেস্নসিং শটে বল জালে জড়ান তিনি। যুদ্ধ বিধ্বস্ত হওয়ায় ওয়েম্বলি স্টেডিয়ামে এদিন রাতে প্রচার সহানুভূতি পেয়েছে ইউক্রেন। কমপক্ষে ১ হাজার টিকিট উদ্বাস্তু আর স্পন্সর পরিবারকে দান করা হয়েছে। ইউক্রেনের জাতীয় সংগীতের সময়ও পাওয়া গেছে প্রচার করতালি। কিন্তু ম্যাচ শুরু হতে হতে স্বাগতিকদের পুরো মনোযোগ পড়ে খেলার দিকেই থেকেছে। মাঠের খেলায় বিন্দুমাত্র ছাড় পায়নি ইউক্রেন। ৩৭ মিনিটে বক্সের ৬ গজে পাওয়া ভলি থেকে জাল কাঁপিয়েছেন হ্যারি কেইন। যা ছিল তার ৫৫তম গোল। ৩ মিনিট পর বাঁকানো শটে দর্শনীয় এক গোল করে ব্যবধান বাড়িয়ে নেন সাকা।

আর বিরতির পর ইউক্রেন চাপ তৈরি করার চেষ্টা করেছে। কিন্তু কখনো মনে হয়নি তারা ইংলিশদের দ্বিতীয়বারের মতো হারানোর নজির তৈরি করতে পারবে। পুরো ম্যাচে লক্ষ্য বরাবর একটিও শট ছিল না। অথচ ইংল্যান্ডের ছিল ৮টি! আর বল দখলেও আধিপত্য ছিল ইংলিশদের। পুরো ম্যাচে ৫৮ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল ইংলিশরা। একই গ্রম্নপে ইংল্যান্ডের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করা ইতালিও এদিন রাতে জয়ের ধারায় ফিরেছে। সহজ প্রতিপক্ষ মাল্টাকে ২-০ গোলে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ম্যাচের প্রথমার্ধে গোল হয়েছে দুটি। ইতালির হয়ে ম্যাচের ১৫ মিনিটে রেতেগুই ও ২৭ মিনিটে দ্বিতীয় গোলটি করেছেন পেসিনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে