শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সাফ অনূর্ধ্ব ১৭ নারী চ্যাম্পিয়নশিপ

ভারতের বিপক্ষে পয়েন্ট পেলেই চ্যাম্পিয়ন রাশিয়া

ক্রীড়া প্রতিবেদক
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০

সাফ অনূর্ধ্ব ১৭ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে অন্যতম ফেবারিট দল রাশিয়া। ইউরোপের এই দেশটি শুরু থেকেই আলোচনায়। সাফ টুর্নামেন্টে এবারই প্রথম অংশ নিচ্ছে দলটি। নিজেদের ঘরের মাঠে টুর্নামেন্ট। স্বভাবতই প্রত্যাশা ছিল বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে। তবে শক্তিধর রাশিয়ার দাপটে গ্রম্নপের অন্যদলগুলো তেমন সুযোগই সৃষ্টি করতে পারেনি। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে গ্রম্নপের শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন। সেই দৌড়ে সব থেকে এগিয়ে রাশিয়া। আজ সন্ধ্যা ৭.১৫ মিনিটে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রাশিয়া নিজেদের শেষ ম্যাচটি খেলবে ভারতের বিপক্ষে। এর আগে দুপুর ৩.১৫ মিনিটে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল।

৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে রাশিয়া। আজকের ম্যাচে অন্তত একটি পয়েন্ট অর্জন করতে পারলেই তারা হবে চ্যাম্পিয়ন। স্বাগতিক বাংলাদেশ তিন ম্যাচ খেলে পেয়েছে ৬ পয়েন্ট। কাগজে কলমে এখনো আশা বেঁচে আছে ছোটন শিষ্যদের।

তবে সমীকরণের মারপ্যাচটা খুব সহজ নয়। কারণ গ্রম্নপে আরেকদল ভারতেরও ৬ পয়েন্ট। তাদের গোলগড় (+১১)। বাংলাদেশের ৬ পয়েন্ট (গোলগড় +৫)। কাগজে কলমে এই তিন দলেরই এখনো সম্ভাবনা আছে চ্যাম্পিয়ন হওয়ার। ভারতকে চ্যাম্পিয়ন হতে রাশিয়াকে হারাতে হবে ৪ গোলের ব্যবধানে। এর কম ব্যবধানে হারালে সুযোগ থাকবে বাংলাদেশেরও। তবে তার জন্য দেখতে হবে দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ কত গোলের ব্যবধানে নেপালকে হারাতে পারে। রাশিয়ার ৯ পয়েন্ট গোল গড় (+১৪)। টুর্নামেন্টে রাশিয়ার সার্বিক পারফরম্যান্সে ধরেই নেওয়া যায় শেষ ম্যাচটিতেও জয়ের পথেই হাঁটবে তারা। কারণ এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল রাশিয়াই। তিন ম্যাচে নিজেদের শক্তিধর হিসেবেই প্রতিষ্ঠিত করেছে ইউরোপের দলটি। নিজেদের প্রথম ম্যাচে তারা স্বাগতিক বাংলাদেশকে হারায় ৩-০ গোলের ব্যবধানে। এরপর ভুটানের বিপক্ষে ৯-১ গোলের জয়। নেপালকে তারা হারায় ৩-০ গোলে। প্রতিপক্ষ ভারতের শুরুটা নেপালকে ৪-১ গোলে হারিয়ে, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে হার মানে ১-০ গোলে, তৃতীয় ম্যাচে ভুটানকে হারায় ৯-০ গোলে। রাশিয়া নিশ্চিতই ভারতের সামনেও কঠিন প্রতিপক্ষ। তাদের বিপক্ষে অন্তত একটি পয়েন্ট অর্জন করাটাও সহজ হবে না ভারতের জন্য। আর যদিও সেটিও হয় তাহলে এবার শিরোপা স্বপ্ন অধরাই থেকে যাবে বাংলাদেশের। বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান ও রাশিয়াকে নিয়ে গত ২০ মার্চ শুরু হয় অনূর্ধ্ব ১৭ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ। গ্রম্নপের শেষ দুই ম্যাচ দিয়ে যার পর্দা নামতে যাচ্ছে আজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে