শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আইসিসির রাজস্ব বণ্টনে বৈষম্য!

ক্রীড়া ডেস্ক
  ৩১ মে ২০২৩, ০০:০০

বিসিসিআই আর পিসিবির সম্পর্কটা যেন সাপে-নেউলে। সম্প্রতি এশিয়া কাপ নিয়েও কোল্ড ওয়ার চলছে এই দুই ক্রিকেট বোর্ডের মধ্যে। এ ইসু্য নিয়ে এখনো কোনো সমাধানে যেতে পারেনি দুই বোর্ড। এশিয়া কাপের দ্বন্দ্ব শেষ না হতেই আইসিসির প্রস্তাবিত নতুন রাজস্ব বণ্টন মডেল নিয়ে সমালোচনা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানের প্রতি বৈষম্য মেনে নিতে পারছে না পিসিবি।

আইসিসির প্রস্তাবিত রাজস্ব বণ্টন মডেলকে 'অযৌক্তিক' বলে আখ্যা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রশ্ন উঠেছে বিসিসিআইর অংশ নিয়েও। প্রস্তাবিত মডেল নিয়ে আইসিসির সঙ্গে আলোচনায় বসবে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ভারত-পাকিস্তান দ্বন্দ্ব সমাধানে আগামী ৩০ মে পাকিস্তান সফরে যাওয়ার কথা আইসিসি চিফ গ্রেগ বার্কলের।

২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত আইসিসির নতুন রেভিনিউ মডেল অনুযায়ী মোট আয়ের ৩৮ দশমিক ৫০ শতাংশ পাবে ভারত, মাত্র ৫ দশমিক ৭৫ শতাংশ লভ্যাংশ পাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এই বৈষম্য কোনোভাবেই মেনে নিতে পারছে না পিসিবি।

শুধু তা-ই নয়, প্রশ্ন তোলা হয়েছে ভারতের অংশ নিয়েও। নতুন এই মডেলকে অযৌক্তিক বলে আখ্যা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ওডিআইর্ যাঙ্কিংয়ে দ্বিতীয় আর টি২০তে তৃতীয় অবস্থানে আছে পাকিস্তান। ওয়ানডের ব্যাটিংর্ যাঙ্কিংয়ে শীর্ষ চারে রয়েছে পাকিস্তানের তিনজন খেলোয়াড়। তাই আরও বড় অংশের প্রত্যাশা করে পিসিবি।

ভারত পাকিস্তানের দুর্বল কূটনৈতিক সম্পর্কের কারণে দীর্ঘদিন ধরে ঝুলে আছে এশিয়া কাপের ভাগ্য। এ সমস্যা সমাধানে গতকালই প্রথমবারের মতো পাকিস্তান সফরে যাওয়ার কথা আইসিসির চিফ গ্রেগ বার্কলের। এ সময় রেভিনিউ মডেল নিয়ে তার সঙ্গে আলোচনায় বসবে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। তাই পরবর্তী সময়ে এ ধরনের সমস্যা যেন দেখা না দেয়, তাই দ্রম্নত ভারত-পাকিস্তান দ্বন্দ্ব সমাধান করতে চায় আইসিসি। আসন্ন এশিয়া কাপ নিয়ে ভারতে-পাকিস্তান দ্বন্দ্ব সমাধান করতে এ মডেলে ভারতের অংশ নিয়ে প্রশ্ন

তুলেছে পিসিবি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে