শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

পূর্ণশক্তি নিয়ে লড়াই করবে বাংলাদেশ

সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের ঘোষিত স্কোয়াডে তারকা ক্রিকেটারদের অনুপস্থিতি থাকলেও পূর্ণশক্তির একাদশ নিয়ে মাঠে নামার পরিকল্পনা টিম ম্যানেজমেন্টের। তবে অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষেও এমন তোড়জোড় টাইগারদের ভাবাচ্ছে কিনা তা নিয়ে কৌশলী টিম ম্যানেজমেন্ট।
ক্রীড়া প্রতিবেদক
  ১০ জুন ২০২৩, ০০:০০
বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট সিরিজ

টেস্ট ইতিহাসে অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর বিপক্ষে জায়ান্টদের বেঞ্চের শক্তি পরীক্ষা করে নেওয়ার রীতিই চোখে পড়ে। সাদা পোশাকের ক্রিকেটে আফগানিস্তানের যাত্রাটা খুব কম সময়ের হলেও, চমক দিয়ে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দল ঘোষণা করেছে আফগানরা। যেখানে রাখা হয়নি রশিদ খানসহ বেশ কয়েকজন তারকা ক্রিকেটারকে।

কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিন্তাভাবনা যেন একেবারেই উল্টো। বেঞ্চের শক্তি পরীক্ষাতো দূরের কথা, আফগানদের বিপক্ষে পূর্ণশক্তির একাদশ নিয়ে মাঠে নামারই পরিকল্পনা টিম ম্যানেজমেন্টের। টেস্ট ফরম্যাটটাকে যেন ভয়ই পায় বাংলাদেশ!

সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের ঘোষিত স্কোয়াডে তারকা ক্রিকেটারদের অনুপস্থিতি থাকলেও পূর্ণশক্তির একাদশ নিয়ে মাঠে নামার পরিকল্পনা টিম ম্যানেজমেন্টের। তবে অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষেও এমন তোড়জোড় টাইগারদের ভাবাচ্ছে কিনা তা নিয়ে কৌশলী টিম ম্যানেজমেন্ট। রশিদ-মুজিবদের ছাড়া স্কোয়াডের বিপক্ষেও সিরিয়াস ক্রিকেট খেলার পরিকল্পনা টাইগার পেসার তাসকিন আহমেদের।

সাদা পোশাকের ক্রিকেটে টাইগারদের পথচলাটা অনেকদিনের। প্রায় ২৩ বছরের এই জার্নিটায় ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তানসহ টেস্ট খেলুড়ে দলগুলোর মুখোমুখি হয়েছে সবমিলে ১৩৭ ম্যাচে। সেখানে টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ দলগুলোর মধ্যে আফগানিস্তান অন্যতম। ২০১৮তে টেস্ট শুরু করা দলটার বিপক্ষে একটি মাত্র টেস্ট খেলে হার সঙ্গী হয়েছে টাইগারদের। এবার আবারও আফগানদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। একমাত্র টেস্টের আগে অনুশীলন আর দল গোছাতে তোড়জোড় টিম ম্যানেজমেন্টের।

বিসিবি ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, 'যে দলই আসুক, তারকা ক্রিকেটার না থাকুক, আফগানিস্তানের যে দলই আসুক, তারা খুবই সিরিয়াস। তাদের বিপক্ষে আমরাও সিরিয়াস থাকব। আমরা আমাদের খেলোয়াড়দের ফিটনেসের ব্যাপারে সতর্ক। কোন খেলোয়াড়কে খেলাচ্ছে বা খেলাচ্ছে না এটা আফগান বোর্ডের ব্যাপার।'

এদিকে টেস্টের আগে থেকে রশিদ, মুজিবদের ভীতি জাগানিয়া পারফরম্যান্স ভাবাচ্ছিল দলকে। তবে টাইগারদের বিপক্ষে ঘোষিত টেস্ট স্কোয়াডে তারকা ক্রিকেটাররা না থাকলেও, সিরিজ কঠিন হবে বলে মনে করেন পেসার তাসকিন আহমেদ।

টাইগার পেসার বলেন, 'বিশ্ব ক্রিকেটে আফগানিস্তান এখন অনেক ভালো করছে। ওদের বেশ কিছু ক্রিকেটার বড় বড় লিগেও ভালো করছে। তো আসলে চ্যালেঞ্জিং হবে, সহজ হবে না। কিন্তু সেরা ক্রিকেটটা খেলতে পারলে আমরাও ভালো করতে পারব বলে আশা করছি।'

৪ বছর আগে দেশের মাটিতে আফগানিস্তানের কাছে টেস্ট হার বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে লজ্জাজনক এক স্মৃতি হয়ে আছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই চক্রই পয়েন্ট টেবিলের তলানিতে থেকে শেষ করা দলটা কি এবার বদলাতে পারবে চিত্র?

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে