বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বেকেনবাওয়ারের জন্য জিতেছে বায়ার্ন

ক্রীড়া ডেস্ক
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
বুন্দসলিগায় শুক্রবার হফেনহেইমকে হারানোর পর বায়ার্নের খেলোয়াড়দের উচ্ছ্বাস -ওয়েবসাইট

জার্মান ফুটবল সম্রাট ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের প্রয়াণে ফুটবল বিশ্ব এখন শোকাচ্ছন্ন। সব চেয়ে বেশি বোধহয় জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। কারণ একটা সময় এই ক্লাবেই ক্যারিয়ারের পুরোটা সময় কাটিয়েছেন বেকেনবাওয়ার। ক্লাবটিকে ইউরোপের অন্যতম পাওয়ার হাউজ হিসেবে গড়ে তুলতে অবদান ছিল তার। আর তাই তো হফেনহেইমের বিপক্ষে শুক্রবার বুন্দেসলিগায় খেলতে নেমে কিংবদন্তিকে শ্রদ্ধা জানাতে সবটুকু নিংড়ে দিয়েছে তারা।

ক্লাবের সর্বকালের সেরা নায়ককে সম্মান জানাতে ছিল নানা আয়োজন। শুধু নানা আনুষ্ঠানিকতায় নয়, মাঠের ফুটবলেও জার্মান সম্রাটকে দারুণ জয়ে শ্রদ্ধার্ঘ্য জানায় বায়ার্ন। আর সেই জয়ের পথে দারুণ এক রেকর্ডে নিজের নাম লেখান ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন। বুন্দেসলিগায় শুক্রবার রাতে হফেনহেইমকে ৩-০ গোলে হারায় বায়ার্ন। দুই অর্ধে দু'টি গোল করে দলের জয় অনেকটা নিশ্চিত করে দেন জামাল মুসিয়ালা। আর শেষ দিকে জালের দেখা পান কেইন।

'ডের কাইজারকে' শেষ শ্রদ্ধা জানাতে জার্সির সম্মুখভাগে 'ডানকে ফ্রাঞ্জ' লিখে খেলতে নেমেছিল বায়ার্ন। যার অর্থ ছিল ধন্যবাদ ফ্রাঞ্জ। জার্মান কিংবদন্তির মৃতু্যতে তার স্মরণে শুরুতে এক মিনিটের নীরবতাও পালন করেন খেলোয়াড়সহ ৭৫ হাজার দর্শক। সবচেয়ে বেশি আপস্নুত ছিলেন বায়ার্ন খেলোয়াড়রাই। বায়ার্নের অভিজ্ঞ তারকা থমাস মু্যলার আবেগ ধরে রাখতে পারেননি, 'তার মৃতু্যর সংবাদে কেমন লাগছে তা ভাষায় বোঝাতে পারব না।'

বেকেনবাওয়ারের শেষকৃত্যের কয়েক ঘণ্টা পরই ছিল এই ম্যাচ। গ্যালারির ৭৫ হাজার দর্শকের কণ্ঠে 'ধন্যবাদ ফ্রাঞ্জ' উচ্চারণে প্রকম্পিত হয়ে ওঠে চারপাশ। দর্শকদের মধ্যে ছিলেন বায়ার্নের সাবেক অনেক তারকা। ম্যাচের আগে গা গরমের সময় বেকেনবাওয়ারের ৫ নম্বর জার্সি গায়ে অনুশীলন করে গোটা দলের সবাই। স্টেডিয়ামের বড় পর্দায় তখন বেকেনবাওয়ারের নানা কীর্তির ভিডিও দেখানো হয়। ম্যাচটি খেলতে নামা তারা বিশেষ এক জার্সি পরে, যেটির সামনে খোদাই করা ছিল 'ধন্যবাদ ফ্রাঞ্জ।' সবার জার্সিতে কালো ফিতা তো ছিলই।

আর ম্যাচ শুরুর পর নিয়ন্ত্রণ নিতে সময় লাগেনি বায়ার্নের। একের পর এক আক্রমণের পথ ধরে ১৮ মিনিটে গোল করেন মুসিয়ালা। এই নিয়ে ঘরের মাঠে টানা ৬৫ ম্যাচে গোলের দেখা পেল বায়ার্ন, বুন্দেসলিগায় যা রেকর্ড। দ্বিতীয়ার্ধে তিন মিনিটের মধ্যে তিন দফায় সমতায় ফেরার আশা জাগায় হফেনহেইম। তবে দু'বার তাদের সামনে বাধার দেয়াল হয়ে দাঁড়ান বায়ার্ন গোলকিপার মানুয়েল নয়ার, একবার বল লাগে ক্রস বারে। পরে ৭০ মিনিটে লেরয় সানের কাছ থেকে বল পেয়ে গোল করে বায়ার্নকে স্বস্তি দেন মুসিয়ালা। যোগ করা সময়ে রেকর্ড ছোঁয়া গোলের দেখা পান কেইন।

মুসিয়ালা ১৮ ও ৭০ মিনিটে করেছেন জোড়া গোল। বেকেনবাওয়ার অবসরে যাওয়ার দুই দশক পর জন্মেছেন মুসিয়ালা। জোড়া গোলের পর তার মুখেও ফুটে ওঠে কতটা শোকগ্রস্ত তারা, 'বায়ার্নের হয়ে খেলতে গেলে আপনার জানারই কথা বেকেনবাওয়ার একজন কিংবদন্তি। তিনি ক্লাবটির জন্য অনেক কিছু করেছেন। ফলে শ্রদ্ধা জানানোর পাশাপাশি আমরা তার জন্যই ম্যাচটা জিততে চেয়েছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে