মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

৯ দিন পর সৌদিতে ডাক্তার জানে না মেডিকেল কমিটি!

ক্রীড়া প্রতিবেদক
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০
৯ দিন পর সৌদিতে ডাক্তার জানে না মেডিকেল কমিটি!

বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য বাংলাদেশ ফুটবল দল সৌদির তায়েফ শহরে পৌঁছায় ২ মার্চ ভোররাতে। দল পৌঁছানোর ৯ দিন পর (সোমবার) সেখানে চিকিৎসক পাঠিয়েছে বাফুফে। অথচ ইতোমধ্যে এক সপ্তাহের বেশি অনুশীলন এবং একটি প্রস্তুতিমূলক ম্যাচও খেলেছেন জামাল ভূঁইয়ারা। 

মো. মাহমুদুল হাসান নামের ৩৫ বছর বয়স্ক একজন চিকিৎসক সোমবার সৌদিতে বাংলাদেশ দলের ক্যাম্পে যোগদান করেছেন। তবে এই চিকিৎসক মনোনয়নের ব্যাপারে সম্পূর্ণ অজ্ঞাত বাফুফের মেডিকেল কমিটি। কমিটির ডেপুটি চেয়ারম্যান আলী ইমরান এই প্রসঙ্গে বলেন, 'আমাদের কমিটির পক্ষ থেকে কারও নাম দেওয়া হয়নি। ডাক্তার প্রেরণ প্রসঙ্গে মোটেও অবগত নই।'

জাতীয় দলের সঙ্গে ডাক্তার প্রেরণ এবং ঘরোয়া পর্যায়ে বিভিন্ন খেলায় ডাক্তার মনোনয়ন করে মেডিকেল কমিটি। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস মেডিসিন বিভাগের চেয়ারম্যান আলী ইমরানই দীর্ঘদিন এই মনোনয়নের কাজটি করে আসছেন। এবার জাতীয় দলে ডাক্তার প্রেরণে মেডিকেল কমিটির মনোনয়ন না দেওয়া তাই খানিকটা রহস্যজনকই। এই রহস্য উদঘাটন করতে গিয়ে ফেডারেশনের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বাফুফের কাছে চিকিৎসকদের বকেয়া কয়েক লাখ টাকা। সেই বকেয়া পরিশোধ না হওয়াতেই মূলত সৌদির জাতীয় দলে এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে চিকিৎসক মনোনয়ন দিচ্ছে না মেডিকেল কমিটি। এই বিষয়ে অবশ্য আনুষ্ঠানিক মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেছেন মেডিকেল কমিটির দায়িত্বশীল ব্যক্তিবর্গ। 

বাফুফের স্থায়ী কোনো চিকিৎসক নেই। তাই জাতীয় দল ও ঘরোয়া প্রতিযোগিতায় সম্মানী প্রদানের ভিত্তিতে কাজ চালায় ফুটবল ফেডারেশন। পেশাদার চিকিৎসকরা ফুটবলের ভালোবাসায় ও সম্মানের জন্য কাজ করলেও তাদের সামান্য সম্মানীও বকেয়া থেকে যায়। বাফুফের এই বকেয়া সংস্কৃতির জন্য চিকিৎসক মনোনয়নে পিছুটান দেখাচ্ছে মেডিকেল কমিটি। সাফের টুর্নামেন্টে দলের সঙ্গে চিকিৎসক বাধ্যতামূলক না থাকলেও, এএফসি ও ফিফার ম্যাচে বাধ্যতামূলক। তাছাড়া জাতীয় দল সৌদি আরবে দুই সপ্তাহের বেশি সময় অনুশীলন করবে। সেখানেও চিকিৎসকের উপস্থিতি প্রয়োজন। মেডিকেল কমিটি মনোনয়ন না দেওয়ায় বাফুফে নিজেদের মতো করে সৌদিতে চিকিৎসক পাঠিয়েছে। চিকিৎসকদের অনেকেই ব্যক্তিগত চেম্বার ও সরকারি  চাকরি করেন। চিকিৎসকের ছুটি পেতে বিলম্ব হওয়ায় সৌদিতে আট দিন পর ডাক্তার পাঠিয়েছে ফেডারেশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে