সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

তিনে ব্যাট করতে নেমে ব্যর্থ তামিম ইকবাল

ক্রীড়া প্রতিবেদক
  ১৫ মার্চ ২০২৪, ০০:০০
তামিম ইকবাল

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে তামিম ইকবালকে ওপেনিংয়ে ব্যাট না কারার প্রস্তাব দিয়েছিল বিসিবি। প্রস্তাব না-মানায় বিশ্বকাপ দল থেকেই বাদ পড়েন দেশসেরা এই ওপেনার ব্যাটার। তবে চলমান ডিপিএলে তিন নম্বরে ব্যাট করে চমক দিয়েছেন তিনি।

দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা তামিম ইকবাল ক'দিন আগেই ফরচুন বরিশালকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন বিপিএল শিরোপা। তবে ঘরোয়া ক্রিকেটের বড় আসর ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি তার। নিজেদের প্রথম ম্যাচে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে ব্যাট করতে নেমে ২৫ বলে ১৭ রানে থেমেছিল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের অধিনায়কের ইনিংস।

গতকাল বৃহস্পতিবার বিকেএসপির মাঠে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ম্যাচে টসেও ছিলেন না তামিম ইকবাল। এদিন টস করেছেন মোহাম্মদ মিঠুন। ইনিংস উদ্বোধনীতেও দেখা যায়নি তামিমকে। ওপেন করতে নামেন শাহাদাত হোসেন দীপু এবং পারভেজ ইমন। অবশ্য সফল হয়েছেন তরুণ এই দুই ব্যাটার। দুজনেই ম্যারাথন ইনিংসে ব্যক্তিগত সেঞ্চুরির দেখা পেয়েছেন। জাতীয় দলের হয়ে অভিষেক হওয়া এই দুই ব্যাটারের ওপেনিং জুটি থেকে আসে ২৪৬ রান। ১০ চার ও ৪ ছক্কার মারে ১১১ বলে ১১৯ রান করেছেন দিপু। এছাড়া পারভেজ ইমন করেন ১২৯ বলে ১৫১ রান। তার দেড়শো রানের ইনিংসটি সাজানো ছিল ৯ চার ও ৮ ছক্কার মারে।

দীপু ১১৯ রানে আউট হলে ক্রিজে আসেন তামিম। এদিনও ইনিংস বড় করতে পারেননি। ইনিংসের ৪১তম ওভারে সালাহউদ্দিন শাকিলের বলে মিডঅফে রাহির হাতে ধরা পড়েন। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৫ বলে ১৬ রান। তামিম ফিরলেও এরই মধ্যে দুই ওপেনারের সেঞ্চুরির সুবাদে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে প্রাইম ব্যাংক। নির্ধারিত ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৮০ রানের পাহাড় গড়েছে তারা। তাড়া করতে নেমে ২১৫ রানে থামে ব্রাদার্সের ইনিংস। বিলম্বের কারণে এই ম্যাচে খেলা হয় ১ ওভার কমে, ৪৯ ওভারে। প্রাইম ব্যাংকের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট করে নেন নাজমুল ইসলাম অপু ও সানজামুল ইসলাম।

ব্রাদার্সের কোনো ব্যাটারই ক্রিজে থিতু হয়ে লম্বা ইনিংস খেলতে পারেননি। সর্বোচ্চ ৫৬ রান আসে আব্দুল মজিদের ব্যাট থেকে। এ ছাড়া রহমতুলস্নাহ আলী ৩৭ ও ইমতিয়াজ হোসেন ৩১ রান করে সাজঘরে ফেরেন। শাকিল হোসেন ২৩ ও সালাউদ্দিন শাকিল ১৪ রানে অপরাজিত থেকে হারের ব্যবধানই কমিয়েছেন শুধু।

দুই ব্যাটসম্যানের সেষ্ণুরিতে ভর করে বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। রান পাহাড়ে চাপা পড়ে প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন ১৬৫ রানের বড় ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে।

এদিকে টসের সময় তামিমের না থাকা কিংবা ব্যাটিং অর্ডার বদলানোর নেপথ্যে জ্যাম। জানা গেছে, জ্যামের কারণেই নির্ধারিত সময়ে মাঠে পৌঁছাতে পারেননি তামিম। ধারণা করা হচ্ছিল, তামিম হয়তো খেলছেন না এই ম্যাচ। অবশ্য পরমুহূর্তেই জানা যায় আসল কারণ। ঢাকা থেকে সাভারে যাওয়ার পথে জ্যামে আটকে গিয়েছিলেন তামিম। যে কারণে মাঠে আসতে বিলম্ব হয় তার। শেষমেশ তামিম যতক্ষণে মাঠে পৌঁছান ততক্ষণে ইনিংসের ২০ ওভারের বেশি সময় পেরিয়ে যায়। তবে প্রাইম ব্যাংক অধিনায়কের জন্য স্বস্তির বিষয় হচ্ছে, দুই উদ্বোধনী ব্যাটার তখনো ক্রিজে অপরাজিত ছিলেন।

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগমুহূর্তে তামিম ইকবালকে নিয়ে দেশের ক্রিকেটে বলতে গেলে ঝড়ই বয়ে গিয়েছিল। যার মূলে ছিল বিসিবি থেকে তামিমকে ব্যাটিং অর্ডার পরিবর্তনের প্রস্তাব। যে কারণে পরে বিশ্বকাপ স্কোয়াড থেকেই সরে দাঁড়িয়েছিলেন দেশসেরা ওপেনার। এবার জ্যামের কারণে ডিপিএলে নিজের ব্যাটিং অর্ডার বদলাতে হলো। যদিও এমন বদলে খুব একটা মন খারাপ থাকার কথা নয় তার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে