শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

টেস্ট সিরিজে বড় কিছু প্রত্যাশা হাথুরুসিংহের

ক্রীড়া প্রতিবেদক
  ২২ মার্চ ২০২৪, ০০:০০
চন্ডিকা হাথুরুসিংহে

ঘরের মাঠে জয়ের ধারা অব্যাহত রাখতে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজ দলের ভাল কিছু সম্ভাবনা দেখছেন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

নবম স্থানে থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শেষ দুই চক্র শেষ করেছিল টাইগাররা। চলতি চক্রে গত বছর ঘরের মাঠে নিউজিল্যান্ডকে এক ম্যাচে পরাজিত করেছে বাংলাদেশ। এর আগে এক টেস্টের সিরিজে আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে পরাজিত করে টাইগাররা। অবশ্য, এই দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয়। বাংলাদেশ এখন শ্রীলংকা চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছে এবং হাথুরুর বিশ্বাস সফরকারী দলের বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজ জয়ের সক্ষমতা তার শিষ্যদের রয়েছে।

আজ শুক্রবার শুরু হতে যাওয়া সিরিজের আগে হাথুরু বলেন, 'বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই চক্রে আমাদের প্রত্যাশাটা বড়। ইতোমধ্যেই আমরা নিজ মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেছি। ঘরের মাঠে অধিকাংশ ম্যাচ জিততে পারলে শেষ পর্যন্ত চ্যাম্পিয়নশিপে আমাদের ভালো অবস্থানে যাওয়ার একটা প্রবল সম্ভাবনা আছে। আমাদের সামনে দেশের বাইরে উপরের সারির কিছু দলের কয়েকটি সিরিজ আছে, যা সত্যিই চ্যালেঞ্জিং হবে। শ্রীলংকা একটি শক্তিশালী, অভিজ্ঞ দল। এই সিরিজটি আমাদের জন্য বেশ চ্যালেঞ্জ ছুড়ে দেবে। তবে আমরা প্রস্তুত।'

শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে শেষে বাংলাদেশ দল থেকে বাদ পড়েছিলেন লিটন দাস। সে সময় জানানো হয়েছিল নতুন বলে ভালো করতে না পারার কারণে এমন সিদ্ধান্ত টিম ম্যানেজমেন্টের। তবে লাল বলের ক্রিকেটে আগে থেকেই ধারাবাহিকতা রেখে চলেছেন লিটন, যে কারণে অভিজ্ঞ এই ক্রিকেটার লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে রয়েছেন।

সাদা বলের ক্রিকেটে সাম্প্রতিক সময়ে ভালো না করায় লিটন দাসকে বাদ দেওয়া হয়েছে দল থেকে। পরিসংখ্যান তার পক্ষেও কথা বলছে না। সর্বশেষ পাঁচ ওয়ানডেতে তিনি রান করেছেন ২২, ৬, ১*, ০ ও ০। আর গত ২০ ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ৭৬ ও ভারতের বিপক্ষে ৬৬ ছাড়া আর কোনো ফিফটি নেই।

ওয়ানডে থেকে তাকে বাদ দেওয়ার পর টি২০'র পারফরম্যান্সও সামনে আসছে। যেখানে সর্বশেষ পাঁচটি আন্তর্জাতিক টি২০তে রান ৩৫, ৪১*, ০, ৩৬ ও ৭। আশানুরূপ পারফরম্যান্সের কারণে লিটনকে বাদ দেওয়া হয়েছিল। সঙ্গে কিছু প্রশ্নও তোলা হয়েছিল। অনুশীলন খুব সিরিয়াস নন লিটন। ম্যাচের আগে নিজের ঘাটতির জায়গাগুলো নিয়ে কাজ করেন না। এমন কথা শোনা গেছে। 'অমনোযোগী' শব্দটাও জুড়ে দেওয়া হয়েছে। সেজন্যই কি টেস্ট প্রস্তুতিতে বাড়তি মনোযোগী লিটন?

অন্তত শেষ দুদিন লিটনের অনুশীলন যারা সিলেটে দেখেছেন তাদের কেউ কেউ বলতে দ্বিধা করছেন না, এমন লিটনকে আগে দেখা যায়নি কখনোই। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সফরকারীদের বিপক্ষে শুক্রবার টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। সাদা পোশাকের নিয়মিত মুখ লিটন বুধবার ও গতকাল কঠোর অনুশীলন করেছেন। লম্বা সময় নেটে ব্যাটিং করে ঘাম ঝরিয়েছেন। গতকাল সকাল সকাল অনুশীলনে গিয়ে শুরুতে কিছুক্ষণ নকিং করেন। পরে সেন্টার উইকেটে খেলেন থ্রো ডাউন। শেষে গিয়ে স্পিন ও পেস বোলারদের নেটে নিজের ব্যাটিং ঝালিয়ে নেন।

নানা সময়ে কোচের সময়ে আলাদা কথাও বলেছেন এই ব্যাটসম্যান। তার অনুশীলন শেষ হয় মূল মাঠে উইকেট কিপিং অনুশীলন করে। সহকারী কোচ নিক পোথাসের ব্যাট থেকে ছুড়ে আসা বল গস্নাভসবন্দি করেছেন লিটন। সঙ্গে ছিল সিস্নপ কর্ডন, মুমিনুল, শাহাদাত, মিরাজ। ফিল্ডিংয়ে প্রাণবন্ত অনুশীলনে কেটেছে লিটনের দিন।

দেশের হয়ে সবশেষ দুই টেস্ট খেলেননি লিটন। ব্যক্তিগত কারণে ছুটি নিয়েছিলেন। দলে লিটন ফিরেছেন প্রবল চাপ নিয়ে। এখন পারফরম্যান্স না করলে সেই চাপ আরও বাড়বে তা বলার অপেক্ষা রাখে না। তবে নিজের সবশেষ টেস্ট ইনিংসে ফিফটি ছোঁয়া এই ব্যাটসম্যানের ওপর আস্থার হাত সরাচ্ছেন না কোচ চন্ডিকা হাথুরুসিংহে। লিটন নিজের দিনে কতটা ভয়ংকর হতে পারেন সেই ধারণা তার রয়েছে।

এজন্য তার ওপর বিশ্বাস কোচের, 'আমি আশা করি সে লাল বলের ক্রিকেটে প্রচুর রান করবে। সে ভালো খেলছে। এটা ভিন্ন বলের খেলা। এখানে সে থিতু হওয়ার জন্য সময় পাবে। আমরা তার প্রতিভা নিয়ে কোনো সন্দেহ করছি না। সাদা বলের ক্রিকেটে কিছুটা কঠিন সময় কাটিয়েছে বলতে দ্বিধা নেই। আশা করছি সে তার ফর্ম ফিরে পাবে।'

জাকিরের চোটের খবর জানতেনই না বাংলাদেশের কোচ। সাংবাদিকদের কাছে সেই খবর পেয়ে অবাক হয়ে যান। জাকির যখন চোট পান তখন মাঠে ছিলেন না হাথুরুসিংহে। তিনি যখন মাঠে প্রবেশ করেন তখন ড্রেসিংরুমে ফিরে চিকিৎসা নিচ্ছেন জাকির। বিসিবির চিকিৎসক মনজুর হোসেন চৌধুরী এই ব্যাপারে জানান, এখনো মেডিকেল বিভাগের কাছে আসেনি এই চোট। তেমন গুরুতর না হলে তা মেডিকেল বিভাগে আনা হয় না। ফিজিও বায়েজিদুল ইসলাম বিষয়টা সামলাচ্ছেন। জাকির খেলতে না পারলে তার বিকল্প হিসেবে খেলার জন্য প্রস্তুত আছেন সাদমান ইসলাম।

টেস্টের জন্য অনুশীলন না করলেও শরিফুলকে নিয়ে কোনো চিন্তা নেই বলে জানান হাথুরুসিংহে। টি২০ ও ওয়ানডে সিরিজ খেলায় বাঁহাতি এই পেসারকে বিশ্রাম দেওয়া হয়েছিল বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি, 'শরিফুল ঠিকঠাক আছে। ও প্রচুর সাদা বলের ক্রিকেট খেলেছে। এজন্য আমরা তাকে সময় দিচ্ছি। এটা তার জন্য দরকার ছিল। কারণ ওকে অনেক ওভার বোলিং করতে হবে। সে খেলার জন্য প্রস্তুত।'

টেস্টের একাদশে অভিষেক হতে পারে নাহিদ রানা অথবা মুশফিক হাসানের। তরুণ এই দুই পেসারের মধ্যে একজনকে বেছে নেবে টাইগার টিম ম্যানেজমেন্ট। এমনটাই আভাস দিলেন হাথুরুসিংহে, 'আমরা ১১ জন খেলোয়াড় খেলাতে পারব এবং সেখানে হয়তো ২ বা ৩ জন পেসার থাকবে। দুজনই বাংলাদেশের ক্রিকেটের উজ্জ্বল সম্ভাবনা। দুজনই ১৪০ কিলোমিটারের বেশি বেগে বল করতে পারে। খুবই তরুণ এবং শক্তিশালী। প্রথম শ্রেণির ক্যারিয়ারে দুজনের শুরুটাই দারুণ। অনেক ওভার বল করেছে। তাদের নিয়ে আমি রোমাঞ্চিত, তাদের যে কোনো একজনকে অন্তত এই ম্যাচে দেখতে চাই।'

সিলেটের আবহাওয়া নিয়ে নয় বরং হাথুরুর কাছে গুরুত্ব পাচ্ছে শ্রীলংকার শক্তি। সিলেট টেস্টের উইকেট পেস বান্ধব হতে যাচ্ছে তেমনটাই আন্দাজ করা যাচ্ছে। তবে হাথুরু বলছেন যত যাই হোক হারাতে চান নিজ দেশ শ্রীলংকাকে। টাইগার কোচ বলেন, 'আমাদের শক্তি ও প্রতিপক্ষের ওপর কম্বিনেশন নির্ভর করে, আবহাওয়ার ওপর নয়। আবহাওয়া তো আমরা কন্ট্রোল করতে পারব না। হঁ্যা, উইকেট একটু ভিন্নরকম লাগছে। আগেরবার এত ঘাস ছিল না, এবার ঘাস একটু বেশি। আবহাওয়াও এই ম্যাচে একটা ফ্যাক্ট হতে যাচ্ছে। শুধু এই সিরিজ নয়, নিউজিল্যান্ড সিরিজেও উইকেট চ্যালেঞ্জ ছিল। তবে যা-ই হোক, আমাদের শ্রীলংকাকে হারাতে হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে