সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অভিষেকে গতির ঝড় তুললেন নাহিদ রানা

ক্রীড়া প্রতিবেদক
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০
সিলেটে শুক্রবার শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশি পেসার নাহিদ রানাকে ক্যাপ পরিয়ে দিচ্ছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত -ওয়েবসাইট

ঘণ্টায় অনবরত ১৪০ কিলোমিটার বা তার বেশি গতিতে বল করার দক্ষতাকে আলাদা গুরুত্বই দেওয়া হয় বিশ্বক্রিকেটে। অন্য দেশগুলো এদিকে এগিয়ে থাকলেও বাংলাদেশে এমন পেসারের আকাল, কিংবা থাকলেও খুব বেশিদিন স্থায়ী হয় না তাদের দৌড়। সেই অভাব বোধ হয় ঘুচতে চলেছে নাহিদ রানার মাধ্যমে।

গতি আর বাউন্স দিয়ে প্রতিপক্ষকে ভড়কে দিতে চান নাহিদ রানা। তরুণ এই পেসার টেস্ট দলে ডাক পাওয়ার প্রতিক্রিয়ায় বলেছিলেন এমনটা। সিলেটে এসে দলের দুই দিনের অনুশীলনে দারুণ গতি আর আগ্রাসন দিয়ে জয় করেন কোচের মন। এবাদত হোসেন, তাসকিন আহমেদদের অনুপস্থিতিতে তাকে টেস্ট স্কোয়াডে নিয়ে নেয় বাংলাদেশ দল। ২১ পেরুনো চাঁপাইনবাবগঞ্জের পেসারকে একদম টেস্টে নামিয়ে দিতে তাই দ্বিধা করেনি বাংলাদেশ দল।

শুক্রবার শ্রীলংকার বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছে নাহিদ রানার। এই ম্যাচে গতির ঝড় তুলে প্রশংসার জোয়ারে ভাসছেন ২১ বছর বয়সি চাঁপাই পেসার। লঙ্কানদের বিপক্ষে ঘণ্টায় গড়ে ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করছেন তিনি। কোনো কোনো বল ছুড়ছেন ঘণ্টায় ১৪৬.৩ কিলোমিটার গতিতে। গতির ঝড় তুলে প্রথম ইনিংসে ৩ উইকেট পেয়েছেন নাহিদ। লঙ্কানদের বিপক্ষে সিলেট টেস্টে ১২ ওভার বল করে ৮৪ রান দিয়েছেন তিনি।

শ্রীলংকার ইনিংস দুই ব্যাটসম্যান কামিন্দু মেন্ডিস ও ধনাঞ্জয়া সিলভা দুজনেই সেঞ্চুরি করেন। দুজনেই করেন ১০২ রান করে। তবে প্রথমে কামিন্দু মেন্ডিস এবং পরে ধনঞ্জয়া ডি সিলভাকেও ফিরিয়েছেন নাহিদ রানা। শ্রীলংকার দুই সেট ব্যাটসম্যানকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচেও ফিরিয়েছেন অভিষিক্ত এই পেসার। নিজের তৃতীয় উইকেটে জয়সুরিয়াকে পরাস্ত করেন রানা।

জাতীয় দলে ডাক পাওয়ার পরই নাহিদকে নিয়ে শুরু হয় বন্দনা। ঘরোয়া ক্রিকেটে গতি দিয়ে আগেই নজর কেড়েছিলেন তিনি। জাতীয় দলে অভিষেকের পর প্রশংসার মাত্রা বেড়েছে বৈকি! সামাজিক যোগাযোগমাধ্যমে চোখ রাখলেই প্রমাণ মেলে তার। ক্রিকেটভিত্তিক গ্রম্নপগুলোতে স্তূতি ঝরছে, অনেকেই তাকে লম্বা রেসের ঘোড়াও বলছেন।

চাঁপাইনবাবগঞ্জে জন্ম নেওয়া নাহিদ ১৮ বছর বয়সে অ্যাকাডেমিতে ভর্তি হন, এরপর গতি দিয়ে নজর কেড়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সুযোগ পান। খেলেছেন বিপিএল ও এনসিএলেও। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে তার উইকেটসংখ্যা ৬৩। ৪টি লিস্ট 'এ' ম্যাচে নাহিদ নিয়েছেন ১০ উইকেট।

আগেই গুঞ্জন ছিল, সিলেট টেস্টে নতুন মুখের অভিষেক হতে যাচ্ছে। শুক্রবার সকালে হলোও তাই। শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ দলের একাদশে জায়গা করে নিয়েছেন নাহিদ রানা। এর মধ্য দিয়ে জাতীয় দলের হয়ে প্রথমবারের মতো অভিষেক হলো এ পেসারের।

সিলেট টেস্ট শুরুর আগে টাইগারদের ম্যানেজার নাফিস ইকবাল রানার জন্য অভিষিক্ত ক্যাপ এনে দেন অধিনায়ক নাজমুল হাসান শান্তর কাছে। এরপর রানার হাতে ক্যাপ তুলে দেন শান্ত। এ সময় পাশে থাকা অন্যান্য ক্রিকেটার ও কোচ হাততালি দিয়ে ক্রিকেটের রাজকীয় সংস্করণে রানাকে বরণ করে নেন।

রানার হাতে অভিষিক্ত ক্যাপ তুলে দিয়ে অভিনন্দন জানিয়ে শান্ত বলেন, 'অভিনন্দন তোমার হাত দিয়ে বাংলাদেশ অনেক ম্যাচ জিতবে এবং সামনে তুমি অনেক ভালো জায়গায় যাবে। এটা তোমার জন্য খুবই স্পেশাল একটা দিন বাংলাদেশের হয়ে খেলা আমি আশা করি তোমার পরিবার অনেক গর্বিত অনুভব করবে। শুভকামনা আজকের দিনটি এনজয় করো।'

দেশের ইতিহাসের ১০৩তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হলেন নাহিদ রানা। সর্বশেষ বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে গতির ঝড় তুলেছিলেন তিনি। তারপরই আলোচনায় ছিল তার নাম। আর শুক্রবার লঙ্কানদের বিপক্ষে অভিষেকের স্বাদও পেয়ে গেলেন ডানহাতি এ পেসার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে