শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সুইডেনকে বিধ্বস্ত করেছে পর্তুগাল

ক্রীড়া ডেস্ক
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০
সুইডেনের বিপক্ষে প্রীতি ম্যাচে গোলের পর সতীর্থদের সঙ্গে পর্তুগালের ব্রম্ননো ফার্নান্দেসের উদযাপন -ওয়েবসাইট

দলে ছিলেন না দলের মূল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তাকেসহ দলের আরও কয়েকজনকে বিশ্রাম দিয়েছিলেন পর্তগালের কোচ রবার্তো মার্টিনেজ। ঘরের মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সুইডেনকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। এ নিয়ে টানা ১১ ম্যাচে অপরাজিত থাকল পর্তুগাল।

চার মাস পর আন্তর্জাতিক ফুটবলের আঙিনায় ফিরলেও পর্তুগালের পারফরম্যান্সে মরীচে পড়েনি একটুও। গত বছরের দারুণ ফর্ম তারা বয়ে আনল চলতি বছরে। দাপুটে ফুটবল খেলে উড়িয়ে দিল সুইডেনকে, অব্যাহত রাখল জয়রথ। রাফায়েল লেয়াও স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর প্রথমার্ধেই ব্যবধান বাড়ান মাথেউস নুনেস ও ব্রম্ননো ফার্নান্দেস। দ্বিতীয়ার্ধে ব্রম্নমা দলের চতুর্থ গোলটি করার পর একটি শোধ করে সুইডেন। গনসালো রামোস চার গোলের লিড পুনরুদ্ধার করার পর শেষ দিকে পরাজয়ের ব্যবধান কমায় সফরকারীরা।

মাটিনেজের কোচিংয়ে এই নিয়ে ১১ ম্যাচের সবগুলো জিতল পর্তুগাল। আগের ১০ ম্যাচই ছিল গত বছর ইউরোর বাছাইপর্বে, যার ৯টিতে তারা অক্ষত রেখেছিল জাল। এই ১১ ম্যাচে ৪১ গোল করার বিপরীতে মাত্র ৪টি হজম করেছে পর্তুগিজরা। চেনা আঙিনায় শুরু থেকে আক্রমণে ছড়ি ঘোরায় পর্তুগাল। ১৫ মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় তারা। বক্সের বাইরে থেকে নুনেসের বুলেট গতির শট ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক রবিন ওলসেন। ২৪ মিনিটে প্রথম গোলের দেখা পায় স্বাগতিকরা।

বক্সে ঢুকে সুইডেনের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে বের্নার্দো সিলভার বাঁ পায়ের শট পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বল ধরে বক্সের ভেতর থেকে জোরাল শটে জালে পাঠান এসি মিলান ফরোয়ার্ড লেয়াও। ৩৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন নুনেস। বিরতির আগে ব্যবধান আরও বাড়িয়ে দলকে বড় জয়ের পথে এগিয়ে নেন ফার্নান্দেস। ম্যাচের ৫৭ মিনিটে স্কোরলাইন ৪-০ করেন দ্বিতীয়ার্ধের শুরুতে লেয়াওয়ের বদলি নামা ব্রম্নমা। পরের মিনিটে একটি গোল শোধ করেন সুইডেনের ভিক্টর ইয়োকেরেস।

দুই মিনিট পরই অবশ্য ব্যবধান ফের বাড়িয়ে নেন রামোস। সেমেদোর পাস বক্সে পেয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন পিএসজি ফরোয়ার্ড। ৮৭ মিনিটে সুবর্ণ সুযোগ হারান পর্তুগালের অভিষিক্ত ফরোয়ার্ড জটা সিলভা। কাছ থেকে তার শট ঠেকান গোলরক্ষক। নির্ধারিত সময়ের শেষ মিনিটে হেডে ম্যাচের শেষ গোলটি করেন নেইলসন।

পরের ম্যাচে মঙ্গলবার স্স্নোভেনিয়ার মুখোমুখি হবে পর্তুগাল। ওই ম্যাচে নিশ্চিতভাবেই প্রাণভোমরা রোনালদো ফিরছেন। প্রীতিম্যাচ হওয়ায় ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর চিন্তা পর্তুগাল কোচের। পর্তুগাল কোচ মার্টিনেজ বলেন, 'পরের ম্যাচে বার্নার্ডো সিলভা, রুবেন দিয়াজ, সেমেদা, তোতে গোমেজ, লিয়াও, ব্রম্ননো ও রামোস বিশ্রামে থাকবেন। মোট আটজন বাইরে থাকবেন। তাদের বদলে আটজন ফিরছেন দ্বিতীয় ম্যাচে। আশা করছি যারা ফিরবে তাদের মাঝে ক্ষুধা ও শক্তির কোনো অভাব হবে না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে