শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কমনওয়েলথ গেমস আয়োজনের প্রস্তাব ফিরিয়ে দিল মালয়েশিয়া

ক্রীড়া ডেস্ক
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০
কমনওয়েলথ গেমস আয়োজনের প্রস্তাব ফিরিয়ে দিল মালয়েশিয়া

২০২৬ সালের কমনওয়েলথ গেমস আয়োজন হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায়। কিন্তু তারা এই প্রতিযোগিতা আয়োজন থেকে নিজেদের সরিয়ে নেয়। ফলে মালয়েশিয়ার কাছে প্রস্তাব এসেছিল ওই আসর আয়োজন করার। এবার তারাও প্রস্তাব ফিরিয়ে দিল। ২০২২ সালে কমনওয়েলথের সবশেষ আসর বসেছিল বার্মিংহামে।

শুক্রবার খরচের কথা বিবেচনা করে কমনওয়েলথ গেমস আয়োজনের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে মালয়েশিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির যুব ও ক্রীড়া মন্ত্রী হান্নাহ ইয়েহ।

কমনওয়েলথ গেমস আয়োজন করবে কি না, এটা নিয়ে একদিন আগেও দ্বন্দ্বে ছিল মালয়েশিয়া। কারণ তাদের মতে, এবার নাকি যথেষ্ট আর্থিক সহায়তা দিচ্ছে না কমনওয়েলথ ফেডারেশন। ফলে প্রতিযোগিতা আয়োজন করলে আয়ের চেয়ে ব্যয়ই বেশি হবে, এমন ধারণা দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের।

গত বছরের জুলাইয়ে কমনওয়েলথ আয়োজন থেকে সরে দাঁড়ায় ভিক্টোরিয়া প্রদেশ। একাধিক শহরে গেমস আয়োজন করার জন্য বাজেট অনেক বেশি। খরচের কথা মাথায় রেখে ভিক্টোরিয়া প্রদেশ ওই সিদ্ধান্ত নেয়।

ভিক্টোরিয়া প্রদেশের রাজ্যপ্রধান ড্যানিয়েল অ্যান্ড্রস সরে যাওয়ার কারণ জানিয়ে বলেন, 'গত বছর আমরা কমনওয়েলথ গেমস আয়োজনের বিষয়ে সম্মতি দিয়েছিলাম। তখন বাজেট ছিল দুই দশমিক ছয় বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার। কিন্তু বর্তমানে খরচ দাঁড়িয়েছে সাত বিলিয়ন ডলার। গতবার থেকে এবার খরচ তিনগুণ বৃদ্ধি পেয়েছে। শিক্ষা ও স্বাস্থ্যখাত থেকে গেমস আয়োজনে অর্থ খরচ করা সম্ভব না। তাই আমরা ২০২৬ সালের কমনওয়েলথ গেমস ভিক্টোরিয়া প্রদেশে আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে এসেছি।'

অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তে চরম হতাশা প্রকাশ করে কমনওয়েলথ গেমস ফেডারেশন। বাজেট বৃদ্ধির বিষয়ে আয়োজকদের দায়ী করে তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে