সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ না জিতলে আমি হয়তো জাতীয় দল ছেড়ে দিতাম :মেসি

ক্রীড়া ডেস্ক
  ২৯ মার্চ ২০২৪, ০০:০০

লিওনেল মেসির কাছে বয়স কেবলই একটি মাত্র সংখ্যা। নিজের শরীরটাকে তিনি বোঝেন খুব ভালো করে। তাই অন্যরা যে যাই ভাবুক, যত কথাই উঠুক না কেন, মেসির কাছে সেসবের কোনো গুরুত্ব নেই। তিনি পরিষ্কার জানিয়ে দিলেন, সরে দাঁড়ানোর মুহূর্তটি এলে নিজেই টের পাবেন এবং সিদ্ধান্ত নিতে তখন আর কালক্ষেপণ করবেন না একটুও।

মেসির ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে এত কথা ওঠার সবচেয়ে বড় কারণ তার বয়স। আগামী জুনে ৩৭ বছর পূর্ণ হবে তার। ক্লাব ইন্টার মায়ামির সঙ্গে চুক্তি শেষ হবে ২০২৫ সালে। বয়সের দিক থেকে বলাই যায়, ক্যারিয়ারের পড়ন্ত বেলায় আছেন বিশ্বকাপ জয়ী তারকা। কিন্তু প্রচলিত ধ্যান, ধারণা যে খাটে না কারো কারো বেলায়! মেসিও সেই দলে। আর প্রিয় ফুটবলকে বিদায় জানানোর প্রসঙ্গ উঠতে মন খুলে অনেক কথা বললেন মেসি।

দার্শনিকের সুরে, কখনো গভীর জীবনবোধ নিয়ে। সেখানে সহসা থেমে যাওয়ার ছিটেফোঁটা আভাসও নেই। বরং স্পষ্ট উচ্চারণে আটবারের ব্যালন ডি'অর জয়ী বললেন, সময়ই বলে দেবে কখন যতিচিহ্ন টানার সময় হবে। সেই মুহূর্তটা কেমন হবে আমি জানি, যখন টের পাব আর পারফর্ম করতে পারছি না। বুঝতে পারব যে, নিজেকে উপভোগ করছি না, সতীর্থদের কোনো সাহায্য করতে পারছি না (তখন সিদ্ধান্ত নেব)। আমি ভীষণ আত্ম-সমালোচক। আমি জানি, কখন আমি ভালো (অবস্থায় থাকি), কখন খারাপ, কখন ভালো খেলি, কখন বাজে খেলি...এবং যখন অনুভব করব পদক্ষেপটা নেওয়ার সময় এসেছে, বয়সের কথা না ভেবেই সেটা নেব। ভালো অনুভব করলে, আমি সবসময় প্রতিদ্বন্দ্বিতা করতে চাই, কারণ আমি এটাই পছন্দ করি এবং জানি, সেটা কিভাবে করতে হয়।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে